chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বোতলভর্তি দুই জ্বীনসহ তান্ত্রিকবেশি প্রতারক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম নগরীর হালিশহর এলাকায় অভিযান চালিয়ে বোতলবন্দি দুই জ্বীনসহ মো. ইব্রাহীম হোসেন (৪২) নামে এক প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন র‌্যাব।

গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে নগরের হালিশহর থানাধীন বৌ বাজার এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে প্রতারনামূলক কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়।

গ্রেফতার ইব্রাহিম হালিশহরের মধ্যম রায়পুরের বাসিন্দা মৃত মৌলভী এরশাদ হোসেনের ছেলে।

র‌্যাব জানায়, ইব্রাহিম কখনো মানবাধিকার কর্মী, সাংবাদিক, কখনো তান্ত্রিক পরিচয়ে স্বর্নমুদ্রা, স্বর্নের ঘটি-বাটিসহ বিভিন্ন জিনিস দেখিয়ে প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়।

সর্বশেষ ঘটনায় সে ফেঁসে যায়। র‌্যাব সূত্র জানায়, দীর্ঘ ২ বছর ধরে মানসিক বিকারগ্রস্থ এক কিশোরের চিকিৎসার জন্য প্রতিবেশীর পরামর্শে ইব্রাহিম (৪২) নামে এক কবিরাজের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি।

ভাইয়ের জন্য কিছু পানিপড়া ও তাবিজ দিয়ে তাকে গুপ্তধনের লোভ দেখিয়ে প্রতারণার ফাঁদে ফেলেন কবিরাজ। কবিরাজ জানায় ভিকটিমের ভাগ্যে বহু মূল্যবান গুপ্তধন রয়েছে। কবিরাজ ইব্রাহিম তা উদ্ধার করে দিতে পারবেন।

গুপ্তধন উদ্ধারের জন্য কিছু সরঞ্জামাদী ক্রয় করতে কিছু টাকা খরচ করতে হবে। লোভে পড়ে এবং সরল বিশ্বাসে ভিকটিম ও তার পরিবার কবিরাজ ইব্রাহিমকে নগদ দুই লক্ষ টাকা দেন।

টাকা নেয়ার পর থেকে কবিরাজ গুপ্তধন উদ্ধারের জন্য কালক্ষেপন করতে তাকে। কিছুদিন পর গুপ্তধন উদ্ধারের জন্য ভিকটিমের পরিবারের কাছ থেকে ফের দেড় লক্ষ টাকা নিয়ে কবিরাজ ভিকটিমের বাড়ীতে যায়।

পরে বাড়ির পাশের একটি খোলা মাঠের মাঠি খনন করে ১টি ছোট তালা, ১টি ছোট পুতুলের ন্যায় মূর্তি এবং ৩টি পিতলের ঘটি বের করে আনেন এবং ভিকটিমের পরিবারকে আরো গুপ্তধনের আশ্বাস দিয়ে ফের দেড় লক্ষ টাকা হাতিয়ে নেন।

এভাবে মোট ৫ লক্ষ ৯০ হাজার টাকা হাতিয়ে নেওয়ার পরও গুপ্তধন উদ্ধারের কালক্ষেপন দেখে ক্ষিপ্ত হয়ে টাকা ফেরত চান ভিকটিমের পরিবার।

এক পর্যায়ে কবিরাজ ভিকটিম ও তার পরিবারের লোকজনকে বেধে রেখে আধ্যাত্বিক ক্ষমতা দিয়ে ধ্বংস করার হুমকি দেন কবিবার। এসময় ভয়ে কবিরাজের আস্তানা থেকে বর হতেই তাদের চোখে পড়ে র‌্যাবের টহল টিম।

ঘটনাটি খুলে বললে তৎক্ষনাৎ অভিযান পরিচালনা করে বোতলবন্দি ২ জ্বীনসহ কবিরাজ ইব্রাহিমকে গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদে সে নিজেকে একজন ভুয়া কবিরাজ এবং প্রতাররক বলে স্বীকার করে।

আজ বুধবার (২০ এপ্রিল) রাতে ভূয়া এ কবিরাজকে গ্রেফতারের তথ্যটি জানান র‌্যাবের সিনিয়র সহকারী-পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার।

তিনি বলেন, ইব্রাহিম একজন ‘ভুয়া কবিরাজ’। সে প্রতারণার মাধ্যমে মানুষকে তাবিজ-পানি পড়া দিয়ে বিভিন্ন কৌশলে টাকা হাতিয়ে নেয়।

তাছাড়া অসহায় নারীদের নিয়ে এসে তাদের ইচ্ছার বিরুদ্ধে শারীরিক সম্পর্ক করে এবং তাদের নিকট থেকেও প্রতারনার মাধ্যমে টাকা ছিনিয়ে নেয় বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর