chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রানিং স্টাফদের কর্মবিরতি বন্ধ  ট্রেন চলাচল

নিজস্ব প্রতিবেদক: বেতন-ভাতা নিয়ে অর্থমন্ত্রণালয়ের জারি করা এক  চিঠিতে বিক্ষুব্ধ হয়ে সারাদেশের ন্যায় ট্রেন চলাচল বন্ধ করে কর্মবিরতি পালন করছে রেলওয়ের পূর্বাঞ্চলের রানিং স্টাফ কর্মচারী-কর্মকর্তারা।

ফলে বটতলী রেলস্টেশন থেকে  বিভিন্ন রুটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। হঠাৎ এমন কর্মসূচিতে বেকাদায় পড়েছেন রেল যাত্রীরা। বুধবার (১৩ এপ্রিল) সকাল ছয়টা থেকে পূর্বঘোষণা ছাড়াই এ কর্মসূচি শুরু হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ট্রেন চলাচল বিষয়ে রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা নিশ্চিত করে কিছু জানাতে পারেনি।

চট্টগ্রাম রেলস্টেশন ব্যবস্থাপক রতন কুমার চৌধুরী বলেন, সকালের দিকে আমরা কর্মসূচির বিষয়টি  জানতে পারি। কোনো ট্রেনের ইঞ্জিন বের করা হয়নি। ঢাকা- চট্টগ্রাম ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের শাটল ট্রেন,  নাজিরহাট ও দোহাজারী রুটের সকল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।  মাইলেজ ইস্যুতে স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে শ্রমিকরা কর্মবিরতি পালন করছে। কর্মসূচি প্রত্যাহার না হলে ট্রেন চলাচল স্বাভাবিক হবে না। রেলওয়ের উচ্চ পর্দস্থ কর্মকর্তারা আলোচনা চালিয়ে যাচ্ছি। আন্দোলন প্রত্যাহার হলে ট্রেন চলাচল শুরু করতে পারব।

আন্দোলনের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ শ্রমিক ও কর্মচারী সমিতি (পূর্বাঞ্চল) এর আহ্বায়ক মো. মজিবুর রহমান বলেন, মাইলেজ ইস্যু নিয়ে আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি। রেলওয়ের বেশ কয়েকটি পদ রয়েছে। এখন ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় গণমাধ্যমে সংবাদ হচ্ছে। কিন্ত অন্যান্য সেক্টরে কাজ বন্ধ থাকলে সংবাদ হয়না। আমরা বাড়তি কোনো টাকা চাইনি। আমাদের বেতন কাঠামো নিয়ে গত ৩০ জানুয়ারি অর্থ মন্ত্রালয়ের সচিবের সঙ্গে বৈঠক হয়েছিল। উনারা আমাদের কাছ থেকে সময় চেয়েছেন।  কিন্তু দু মাস পর গতকাল রাতে এক চিঠিতে জানানো হলো ট্রেন চালানোর ক্ষেত্রে অতিরিক্ত ডিউটি ভাতা দেওয়া হবে না।

এক প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, বিগত ১৬০ বছর ধরে রানিং স্টাফরা অতিরিক্তি বেতন-ভাতা পেয়ে আসছেন। গত দু বছর ধরে আন্দোলনের পরও আমাদের ন্যায্য পাওনা দেওয়া হচ্ছে না। শ্রমিকরা বিক্ষুদ্ধ হয়ে এমন কর্মসূচিতে দিতে বাধ্য হয়েছে।  সুনির্দিষ্ট কোনো নির্দেশনা না আসলে আমরা ট্রেন চালাব না।

উল্লেখ্য, মাইলেজ ইস্যুতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে রেলওয়ের রানিং স্টাফ কর্মকর্তারা। দাবি আদায়ে নানান কর্মসূচি পালন করছেন কর্মকর্তারা।

আরকে/মআ/চখ

এই বিভাগের আরও খবর