chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে প্রথমবার ‘এমএনডি’ রোগীর শরীরে পিইজি টিউব স্থাপন

ডেস্ক নিউজ: চট্টগ্রাম নগরীতে প্রথমবার জটিল মোটর নিউরন ডিজিজ বা ‘এমএনডি’ রোগে আক্রান্ত রোগীর শরীরে সফলভাবে পিইজি টিউব স্থাপন সম্পন্ন করেছে। 

জানা গেছে, এভারকেয়ার হসপিটালের গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. এস এম আলী হায়দারের তত্ত্বাবধায়নে এই পিইজি টিউব স্থাপন সম্পন্ন হয়েছে।

চান্দগাঁও আবাসিকের ৬৬ বছর বয়সী হারুন-অর-রশিদ শারীরিক দুর্বলতা নিয়ে এভারকেয়ারে আসেন। হাসপাতালের ওপিডি’তে প্রাথমিক পর্যবেক্ষণের পর জানা যায়, বিগত ছয় মাস যাবত রোগী ঠিকমতো কথা বলতে ও খাবার গিলতে পারছেন না এবং হঠাৎ হঠাৎ শ্বাসকষ্টে ভুগছেন। এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের নিউরোলজি বিভাগের কনসালটেন্ট ডা. মোহাম্মদ নাজিম উদ্দিনের তত্ত্বাবধানে পরবর্তীতে যাবতীয় পরীক্ষা নিরীক্ষার পর রোগী মোটর নিউরন ডিজিজ’এ (এমএনডি) আক্রান্ত হয়েছেন বলে ডাক্তাররা নিশ্চিত হন। এই রোগের নির্দিষ্ট কোন চিকিৎসা ও প্রতিষেধক না থাকায় রোগীর খাদ্য গ্রহণ ও পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করতে পিইজি টিউব স্থাপনের জন্য সিদ্ধান্ত নেয়া হয়।

ডা. এস এম আলী হায়দার জানান, “মোটর নিউরন ডিজিজ’র অন্যতম উপসর্গ হলো; খাবার গিলতে ও কথা বলতে কষ্ট হওয়া, মুখ থেকে লালা নিঃসৃত হওয়া এবং শ্বাসকষ্ট হওয়া। জনাব হারুন অর রশিদ বিগত ৬ মাস ধরে এসব সমস্যায় ভুগছেন এবং যখন আমাদের কাছে আনা হয়, তার শারীরিক অবস্থা জটিল ছিল। এই রোগের কোন চিকিৎসা এখনও আবিষ্কৃত হয়নি, নির্দিষ্ট কোন ঔষধও নেই। এমতাবস্থায় যেকোন সিদ্ধান্ত গ্রহণই কঠিন। তবে আমরা তার শরীরে পিইজি টিউব স্থাপনের সিদ্ধান্ত নেই, কারণ এটি শরীরে পর্যাপ্ত পুষ্টি সরবরাহে সক্ষম এবং কোন মেডিকেল এক্সপার্ট ছাড়াই ব্যবহার করা যায়। এটি ন্যাসোগ্যাস্ট্রিক ও অরোগ্যাসট্রিক টিউবের তুলনায় বেশি সহনশীল, সহজ এবং দীর্ঘদিন ব্যবহারযোগ্য। অতঃপর সকলের সম্মতিক্রমে আমরা এই চিকিৎসা সম্পন্ন করি। বর্তমানে রোগী সুস্থ আছেন। সূত্র – পূর্বকোণ।

এই বিভাগের আরও খবর