chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাতের আঁধারে কেটে নেওয়া হচ্ছিল কৃষি জমির মাটি

নিজস্ব প্রতিবেদক:চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় এক্সকেভেটর দিয়ে রাতের আঁধারে কৃষি জমির মাটি কাটার অভিযোগে এক ব্যক্তির ৫০ হাজার টাকা জরিমানা হয়েছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) দিবাগত রাতে উপজেলার সাতবাড়িয়া ইউনিয়নের হাছনদণ্ডী মৌজায় বড়পাড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এ অর্থদণ্ড করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী। এসময় মাটি কাটার কাজে ব্যবহৃত এক্সকেভেটরটি জব্দ করা হয়।

জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। কিন্তু চন্দনাইশ উপজেলায় কিছু অসাধু ব্যক্তি বেশ কিছুদিন ধরে রাতের আঁধারে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে উত্তোলন করছেন। যার ফলে ফসলি জমি বিনষ্ট হচ্ছে। কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত রাখা হবে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাদিয়া ইসলাম বলেন, অবৈধভাবে মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। এর সঙ্গে জড়িতদের তালিকা প্রস্তুত করে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

আরকে/চখ

এই বিভাগের আরও খবর