chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঝড়-বৃষ্টি কমছে, তাপমাত্রা বাড়তে পারে

ডেস্ক নিউজ: গত কয়েকদিন ধরে চলমান ঝড়-বৃষ্টির প্রবণতা কিছুটা কমেছে। এই অবস্থায় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার (৫ এপ্রিল)  সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে  আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তিনি বলেন, মঙ্গলবার (৫ এপ্রিল)  সন্ধ্যা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য কোনো সতর্কবাণী নেই এবং কোনো সংকেতও দেখাতে হবে না।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগ ছাড়া কোথাও ঝড়-বৃষ্টি হয়নি। রংপুর বিভাগেও সামান্য বৃষ্টি হয়েছে। এ সময় নীলফামারীর ডিমলায় ১ এবং কুড়িগ্রামের রাজারহাটে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এখন ঝড়-বৃষ্টি হওয়ার কারণ হচ্ছে গভীর সঞ্চারণশীল মেঘমালা (বজ্র মেঘ)। এই মেঘ দেশের মধ্যেও সৃষ্টি হয় এবং ভারত থেকেও এখানে এসে পরিপক্ক হয়।

তিনি বলেন, বজ্র মেঘের কারণে ঝড়-বৃষ্টি সব সময় হবে এমন নয়। মাঝে মাঝে হবে, আবার থাকবে না।

এ আবহাওয়াবিদ আরও বলেন, এপ্রিল মাসের আবহাওয়ার পূর্বাভাসে আমরা বলেছি, দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী হতে পারে।

আগামী দিনগুলোতে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর