chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে প্রথম রোজাতেই জমজমাট ইফতার বাজার

নিজস্ব প্রতিবেদক : করোনার চোখ রাঙানি নেই-তাই এ বছর সরকারি বিধিনিষেধও নেই। এর ফলে প্রথম রোজাতেই চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন বাজার, অলিগলি, অভিজাত হোটেল-রেস্তোরাঁয় জমে উঠেছে ইফতার বাজার

রোজা,জমজমাট, ইফতার বাজার 1
রবিবার বিকেলে চট্টগ্রাম নগরীর খাজা গরিবুল্লাহ শাহ মাজার এলাকা থেকে ইফতার বিকিকিনির ছবিগুলো ক্যামেরা বন্দি করেছেন নিজস্ব আলোকচিত্রী ফয়সাল এলাহী


সব জায়গায় ইফতারির বেচা-কেনা ঘিরে তৈরি হয়েছে অন্যরকম আমেজ। ক্রেতার ক্রয় ক্ষমতার কথা চিন্তা করে সর্বনিম্ন পাঁচ টাকা থেকে শুরু করে এক হাজার টাকা মূল্যের ইফতারি পণ্য সাজিয়ে রেখেছেন দোকানিরা।

দুপুরের আগে থেকে দোকানগুলোয় ইফতারের বিভিন্ন সামগ্রী তৈরি শুরু হয়। বিকেল থেকে শুরু হয় বেচাকেনা। চলে ইফতারের আগ পর্যন্ত।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নিয়মিত হোটেল-রেস্তোরাঁর পাশাপাশি বসেছে অসংখ্য ভ্রাম্যমাণ দোকানও। সেসব দোকানে ছোলা, বুট, মুড়ি, পেঁয়াজু, আলুর চপ, বেগুনি, ডিম চপ, দই বড়া, ডাবলির ঘুঘনি, মিষ্টি, শাহী হালিম, গরু-মুরগি-খাসির হালিম, কাবাব, সবজি পাকোড়া, মাংসের চপের পাশাপাশি অনেকে তাদের নিজস্ব বিশেষ আয়োজন নিয়ে বসেছেন।

যার মধ্যে রয়েছে কবুতর ও কোয়েলের রোস্ট, রেশমি জিলাপি, বোম্বে জিলাপি, রেশমি কাবাব, গ্রিল চিকেন, বুন্দিয়া, গরুর কালো ভুনা, কাচ্চি, মগজ ভুনা, চিংড়ি বল, পরোটা, লুচি, চিকেন তান্দুরি, চিকেন বটি কবাব, দই চিড়া। রয়েছে পেস্তা বাদাম শরবত, বেলের শরবত, তরমুজের শরবতসহ অসংখ্য পানীয়র আয়োজন।

এছাড়া রোজার প্রথম দিনে ফলের প্রতিও মানুষের আগ্রহ লক্ষ্য করা গেছে। বিকেল থেকে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে বিক্রি হতে দেখা যায় কলা, বাঙ্গি, তরমুজ, আনারস, আপেল, আঙ্গুর ও বিভিন্ন ধরনের খেজুর।

রোজা, জমজমাট, ইফতার বাজার 2
রবিবার বিকেলে চট্টগ্রাম নগরীর খাজা গরিবুল্লাহ শাহ মাজার এলাকা থেকে ইফতার বিকিকিনির ছবিগুলো ক্যামেরা বন্দি করেছেন নিজস্ব আলোকচিত্রী ফয়সাল এলাহী

ইফতারে খেজুর ও ফলের চাহিদা বেশি থাকায় এসব দোকানে বেশি ভিড় দেখা যায়।

তবে ইফতার সামগ্রী ক্রয় করতে এসে কোন ধরনের বিশঙ্খলা যাতে তৈরি না হয় এবং স্বাস্থ্যবিধি বজায় রাখতে বিভিন্ন স্পটে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত হয়ে সাধারণ মানুষকে সচেতন করতে দেখা গেছে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর