chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সীমিত লোকবল নিয়ে রমজানে যানজট নিরসনে পুলিশ

নিজস্ব প্রতিবেদকঃ আসন্ন রমজান উপলক্ষে সড়কে যান চলাচল নির্বিঘ্ন করতে ট্রাফিক ব্যবস্থাপনামূলক কার্যক্রম হাতে নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। সাধারণত রমজানের সময় সড়কে গাড়ির চাপ স্বাভাবিকের তুলনায় অনেকাংশে বেড়ে যায়। তারপরও সীমিত লোকবল দিয়ে ট্রাফিক ব্যবস্থাপনার প্রয়োজনীয় পদক্ষেপ সেরেছে পুলিশ। আজ রোববার (৩ মার্চ) থেকে শুরু হয়েছে প্রথম রমজান।

রমজানের প্রথম দিন থেকে ট্রাফিক পুলিশের উত্তর, দক্ষিণ,পশ্চিম ও বন্দর বিভাগ নিজেদের জোনের আওতাধীন গুরুত্বপূর্ণ মোড়গুলো চিহ্নিত করে দলবদ্ধ হয়ে দায়িত্ব পালন করার কথা জানিয়েছে। এছাড়া ট্রাফিক পুলিশের প্রয়োজনীয়তা সাপেক্ষে রির্জাভ থেকে অথবা লোকাল থানার সহায়তা নিবে।

ট্রাফিকের পশ্চিম জোনের পরিদর্শক (টিআই-প্রশাসন) বিপ্লব কুমার পাল  বলেন, রমজানকে ঘিরে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি সেরেছি। এ বিষয়ে অনুষ্ঠিত সভায় ট্রাফিক সদস্যদের করণীয় নির্ধারণ করা হয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনার মূল কাজটি ১০ম রমজানের পরই শুরু হয়। এসময় নগরবাসী ঈদ শপিংসহ বিভিন্ন কাজে শহরমুখী হন। তখনই বাড়তি চাপ আসে সড়কে। সেটা মাথায় রেখে পশ্চিম জোনের পক্ষ হতে লাকী প্লাজা, আক্তারুজ্জামান সেন্টারসহ আশেপাশের শপিং মল হয়ে যে ব্যস্ততম সড়কগুলো রয়েছে সেখানে বাড়তি ট্রাফিক পুলিশ সদস্য, সার্জেন্ট রাখা হবে। এছাড়া ২০ রোজার পর নগরবাসী শহর ছাড়বেন। এটিকেও আমরা আমাদের নজরে রেখেছি। বিশেষ করে এই সময়টাতে অলংকার মোড়ে অতিরিক্তি চাপ দেখা দেয়। এজন্য এখানে ২০ জন অতিরিক্ত সার্জেন্ট, টিআই, ট্রাফিক পুলিশ রাখা হবে।

যত্রতত্র পাকিং না করার অনুরোধ:রমজানে নিজেদের চলাচল সুগম করতে নগরবাসীদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার জয়নুল আবেদীন বলেন,সড়কে যানজট কমাতে হলে যত্রতত্র পার্কিং থেকে বিরত থাকতে হবে। এছাড়া ফুটপাতে হাটতে হবে। আমাদের সীমিত লোকবল দিয়ে আমরা সর্বোচ্চ চেষ্টা করি সেবা নিশ্চিত করতে। রমজান আসলে চাপও বাড়ে। আমি আমার জোনে অতিরিক্ত ৬০ জন লোক চেয়ে চিঠি দিয়েছি। আমাদের চেষ্টার সাথে নগরবাসীকে সহায়তা করতে হবে। যত্রতত্র পার্কিং করে রেখে গেলে এই গাড়িটা অন্য গাড়ির চলাচলে বাঁধা। এমনটা কেউ করলে আমরা আইনগত ব্যবস্থা নিবো। ব্যস্ত সড়কে চলাচল করা ভারী (ট্রাক, কার্ভডভ্যান, লরি, প্রাইমমুভার) গাড়িগুলোকে ফৌজদার হাট লিংক রোড হয়ে চলাচলের জন্য বলা হচ্ছে। আমাদের এখন পর্যন্ত বিকল্প সড়কে (ডাইভার্শন দেওয়া) যাত্রীদের পাঠিয়ে দেওয়া দেওয়ার পরিকল্পনা নেই। যদি প্রয়োজন হয় তাহলে আমরা সেটিও ভাববো।

 

জয়নুল আবেদীন আরও বলেন, রমজান উপলক্ষে তিন শিফটে পুলিশ সদস্যরা ডিউটি করবেন। আগে দুই শিফট ছিলো। উত্তর জোনে বেশ কিছু শপিং মল রয়েছে। আমরা শপিং মালিকদের সাথে কথা বলেছি। ভলান্টিয়ার বাড়ানোর কথা বলেছি। উন্মুক্ত পাকিং ব্যবস্থা রাখতে বলা হয়েছে। এছাড়া ২০ রমজানের পর বাস টার্মিনালে বিশেষ ফোর্স থাকবে।

 

এমএইচকে/ইহ/চখ
এই বিভাগের আরও খবর