chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যুদ্ধের মধ্যেই স্কুল খুলল ইউক্রেনে

ডেস্ক নিউজ: ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতির মধ্যেই বেশকিছু স্কুল খুলে দেওয়া হয়েছে। যুদ্ধ পরিস্থিতিতেও পাঠদানের জন্য সেখানে নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা।

যুদ্ধ পরিস্থিতিতে এসব শিশুশিক্ষার্থী কীভাবে আত্মরক্ষামূলক পদক্ষেপ নেবে, বিমান হামলার সতর্কসংকেত বাজলে কোথায় আশ্রয় নেবে, তা নিয়ে তাদের মহড়া দেওয়া হচ্ছে।খবর বিবিসি।

ইউক্রেনে একটি কিন্ডারগার্টেন নেটওয়ার্ক পরিচালনা করা সোলোমিয়া বইকোভিচ বলেন, বিমান হামলার সতর্কসংকেত বাজলে কোন বিধি অনুসরণ করতে হবে, সে ব্যাপারে বাচ্চাদের শেখাতে শিক্ষক-শিক্ষার্থী মিলে মহড়া চালানো হচ্ছে। বাস্তব জীবনে এটি আমাদের চর্চার মধ্যে নিয়ে আসতে হলো। বাচ্চারা যখন ছুটে আশ্রয়কেন্দ্রের দিকে যাচ্ছিল, তখন আমি তাদের সঙ্গে ছিলাম। তাদের মধ্যে কোনো অস্থিরতা কিংবা আতঙ্ক দেখতে পাইনি।

বইকোভিচ বলেন, শিশুরা এ মহড়াকে খেলা হিসেবে দেখেছে। মাটির ওপরে তারা যেভাবে খেলে, তেমন করে মাটির নিচের আশ্রয়কেন্দ্রেও তারা খেলতে শুরু করে দিয়েছিল।

তিনি আরও বলেন, তার পরিচালনাধীন কিন্ডারগার্টেনগুলোর মধ্যে একটি খোলা হয়েছে আশ্রয়কেন্দ্রের ভেতরে। সেখানে একটি খেলার জায়গা আছে, বুক কর্নার ও আর্টস সেন্টার আছে। যুদ্ধ শুরু হওয়ার আগেই তারা প্রচুর পরিমাণে পানি, কিছু খাবার, স্লিপিং ব্যাগ মজুত করতে শুরু করে দিয়েছিলেন। তার মতে, যুদ্ধ পরিস্থিতির কারণে সব ইউক্রেনীয় শিশুরই শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তবে এমন পরিস্থিতিতে পাঠদানের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে সময় লাগবে বলে মনে করেন তিনি।

মআ/চখ

 

 

 

এই বিভাগের আরও খবর
Leave A Reply

Your email address will not be published.