chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পুরুষ অভিভাবক ছাড়াই ওমরাহ করতে পারবেন নারীরা

প্রবাস ডেস্ক : দীর্ঘকালের রক্ষণশীল ব্যবস্থা থেকে বেরিয়ে আসার পদক্ষেপ হিসেবে আরও এক উদ্যোগ দিয়েছে সৌদি সরকার। মাহরাম (পুরুষ অভিভাবক) ছাড়াই ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীদের ওমরাহ করার সুযোগ দেবে সৌদি আরব।

তবে দীর্ঘদিনের পুরনো এই রীতি বাতিল করে নারীদের ওমরাহ পালনের জন্য একটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে। সেটি হলো নারীদের দলের অংশ হিসাবেই ওমরাহ পালনে যেতে হবে নারীদের।

শনিবার (২৬ মার্চ) স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে গালফ নিউজ। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ওমরাহ বা হজ যাত্রার জন্য আবেদন করা নারীদের কমপক্ষে এক ডোজ টিকা নেওয়া থাকতে হবে। এছাড়া কোনো ধরনের অসুস্থতা থাকা যাবে না।

দেশটির এই মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবে বসবাসরত এবং সৌদি নাগরিক, যারা গত ৫ বছরে হজ করেননি তারা চলতি বছরে হজের জন্য নিবন্ধন করতে পারবেন।

গত বছর সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সব বয়সী নারীদের ‌‌‘মাহরাম’ ছাড়াই হজ পালনের অনুমতি দেয়। তবে নারীদের অবশ্যই একটি দলের অংশ হতে হবে বলে শর্ত জুড়ে দেওয়া হয়।

তেল-নির্ভর অর্থনীতি থেকে রক্ষণশীল সৌদি আরবকে বের করে আনতে ব্যাপক সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

জ্বালানি তেল বেচে রাজকীয় জীবনযাপনের যে আয়েশ দেশটি এতদিন ভোগ করেছে তা নিয়ে শঙ্কা থেকেই সৌদির সমাজে রূপান্তর শুরু করেছেন তিনি। এর আগে গত সপ্তাহেই ঘোষণা আসে এখন থেকে দেশটির সীমান্তরক্ষী বাহিনীতেও যগদাঙ্করতে পারবে নারীরা।

এবার পুরুষ অভিভাবক ছাড়াই বিদেশে যাওয়ার অনুমতি দেয়া হয়। এছাড়া যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে ব্যাপক সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়েছেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর