chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ মহান স্বাধীনতা দিবস

ডেস্ক নিউজ: আজ ২৬শে মার্চ। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা ওড়ানোর দিন আজ। ১৯৭১ সালের এই দিন বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিল। ২৫ মার্চের কালরাতের ধ্বংসস্তূপের মধ্য থেকে উঠে দাঁড়িয়ে বাঙালি এই দিন থেকে মুক্তিযুদ্ধ ও দেশ স্বাধীন করার শপথ গ্রহণ করে। শুরু হয় মুক্তিযুদ্ধ।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি আব্দুল হামিদ  ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে ঢাকাসহ সারাদেশে প্রত্যুষে তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সাভার জাতীয় স্মৃতিসৌধে ভোর ৫ টা ৫৬ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন । তার আগেই শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর সকাল ৭ টায় ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

সকাল ৮ টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষ্যে বঙ্গবন্ধু কর্তৃক ২৬ মার্চ ১৯৭১ প্রদত্ত স্বাধীনতার ঘোষণা গ্রহণ ও প্রচারকারী সলিমপুর ওয়্যারলেস স্টেশন এর উপর প্রকাশিত স্মারক ডাকটিকেট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া সন্ধ্যা সাড়ে ৬ টায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী।

এ দিবসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা এবং ঢাকা শহরে সহজে দৃশ্যমান ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাসমূহ আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও অন্যান্য পতাকায় সজ্জিত করা হয়। ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিভিন্ন বাহিনীর বাদকদল বাদ্য বাজায়।

নচ/চখ

এই বিভাগের আরও খবর