chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চারবারের চাম্পিয়ন ইতালির বিশ্বকাপ স্বপ্ন শেষ!

খেলাধুলা ডেস্ক : বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের সেমিফাইনালে মেসিডোনিয়ানদের কাছে ১-০ গোলে হেরে গেছে ইতালি। ফলে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর কাতারেও দেখা যাবে না চারবারের বিশ্বকাপজয়ী ইতালিকে।

দলটি আগামী ফুটবল বিশ্বকাপ আসর থেকে ছিটকে পড়ল। ম্যাচের শুরু থেকে শেষ অবধি আক্রমণ করে গেছে ইতালি, নিয়েছে অনেক শট।

কিন্তু বেশির ভাগ শটকেই তারা লক্ষ্যে রাখতে পারেনি। শেষ অবধি তাদের স্বপ্ন ভাঙে আলেসান্দার ত্রাজকোভস্কির অসাধারণ গোলে।

৪-৩-৩ ছকে নামা ইতালির মূল একাদশে ছিলেন না বেশ কিছু অভিজ্ঞ মুখ। তবে লিওনার্দো বোনুচ্চি, জর্জো কিয়েল্লিনি কিংবা ফেদেরিকো কিয়েসারা মূল একাদশে না থাকলেও যথেষ্ট শক্তিশালী দল নিয়ে নেমেছিল ইতালি। যার ছাপ দেখা গেছে খেলায়।

একাধিক সুযোগ সৃষ্টি করেছে দলটা, কিন্তু যেটা সবচেয়ে বেশি দরকার ম্যাচ জেতার জন্য, সে গোলটাই পাওয়া হয়নি।

৬৬ শতাংশ সময় বলের দখল রেখে, গোল বরাবর ৩২টা শট নিয়েও উত্তর মেসিডোনিয়ার দৃঢ় মানসিকতার সামনে বারবার ব্যর্থ হচ্ছিলেন ইম্মোবিলে, বেরার্দি, ইনসিনিয়ারা।

এর পরই আসে সেই মুহূর্ত। যে মুহূর্তটা আজীবন মনে রাখবেন উত্তর মেসিডোনিয়ানরা, আর ভুলে যেতে চাইবেন ইতালিয়ানরা। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে গোলকিপার স্তোলে দিমিত্রিয়েভস্কির লম্বা ফ্রি-কিক খুঁজে নেয় স্ট্রাইকার বোয়ান মিয়োভস্কিকে।

মিয়োভস্কির মাথায় বল লেগে চলে যায় আরেক স্ট্রাইকার আলেকসান্দর ত্রায়কোভস্কির কাছে। ইতালির একজন খেলোয়াড়ও এই সময়টায় দুজনের কাছ থেকে বলের দখল নিতে পারেননি।

ত্রায়কোভস্কিও সুযোগ বুঝে বক্সের বাইরে থেকে মাটিঘেঁষা জোরালো শটে পরাস্ত করেন ইতালির গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মাকে।

প্রথমার্ধ গোল শূন্য থাকার পর দ্বিতীয়ার্ধও শেষ হয় একই ভাবে। তবে ম্যাচের যোগ করা সময়ের দুই মিনিটের সময় আলেসান্দার ত্রায়কোভস্কির অসাধারণ গোলে সব এলোমেলো হয়ে যায় ইতালির।

ডি বক্সের বাইরে থেকে নেয়া শট গোলরক্ষক ডোনারুম্মাকে ফাঁকি দিয়ে খুঁজে নেয় ইতালির জাল।

এই জয়ে বিশ্বকাপে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল নর্থ ম্যাসিডোনিয়া। অন্য ম্যাচে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে প্লে-অফ ফাইনালে ওঠা পর্তুগালকে আগামী মঙ্গলবার হারাতে পারলেই বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেয়ে যাবে নর্থ মেসিডোনিয়া।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর