chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হরতালে নাশকতার সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাজারে দ্রব্যমূল্যে সহনীয় পর্যায়ে রাখতে সরকারের নানান প্রচেষ্টার পরও বাম দলের ডাকা হরতালে ভাঙচুর, জনগণের জানমালের ক্ষতি করতে নাশকতার সৃষ্টির চেষ্টা করা হলে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর ব্যবস্থা নিবে বলে জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (২৪ মার্চ)  দুপুরে চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইন কার্যালয়ে ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’ উদ্বোধনে শেষে সাংবাদিকদের প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। ।

দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে আগামী ২৮ মার্চ সারাদেশে অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে বাম গণতান্ত্রিক জোট।  বাম দলের হরতালে বিএনপি সমর্থনের বিষয়ে সাংবাদিকরা স্বরাষ্ট্রমন্ত্রীর মনোযোগ আর্কষণ করে।

এসময় তিনি বলেন, রাজনৈতিক দল হিসেবে হরতাল, ধর্মঘট রাজনৈতিক দলগুলোর চর্চার মধ্যে পড়ে। আমরা মনে করি রাজনৈতিক দলগুলো সহনশীলতার পরিচয় দিবে। তবে কর্মসূচিতে কোনো ভাঙচুর, জনগণের দুর্ভোগ ও জনগণের জানমালের ক্ষতি করবে না। কিন্তু কেউ যদি রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে ভাঙচুর করে অবশ্যই নিরাপত্তা বাহিনী তাদের ভূমিকা রাখবে।  আমরা আশা করব তারা সহনশীলতার পরিচয় দিবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের দেশে বিপুল পরিমাণে তেল আমদানি হয়। আমরা অনেক পণ্যের জন্য আমদানি নির্ভর। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে আমাদের পরিবহন ব্যয় তিন গুণ বেড়েছে। কেবল বাংলাদেশে নয়, সারা বিশ্বে তেলের দাম বেড়েছে। কাজেই আমদানি ক্ষেত্রে দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে বাজারে কিছুটা প্রভাব পড়েছে। এটা অস্বাভাবিক কিছু নয়। এরপরও বাজার সহনীয় করতে প্রধানমন্ত্রী ভ্যাট কমানোসহ বিভিন্ন উদ্যোগে গ্রহণ করছে। টিসিবির মাধ্যমে জনগণের কাছে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করছে। বাজারে তেল, পেঁয়াজ থেকে শুরু করে সব কিছুর দাম কমে এসেছে। আমাদের প্রচেষ্টার কোনো অভাব নেই। তারপরও আমাদের আবেদন থাকবে ধ্বংসাত্মক কোনো কার্যক্রম না করে তারা কর্মসূচি করবে।

নির্বাচনের আসার আগের বছরে দেশের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়। সরকারের গোয়েন্দা সংস্থার কাছে এমন কোনো তথ্য আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রী বলেন,  অনেকে অনেক ধরনের কৌশল অবলম্বন করে। নির্বাচনে যাতে আসতে না হয়। জনগণের ভোট ছাড়াই অন্যভাবে ক্ষমতায় আসার জন্য তারা নানান কৌশল নিয়ে থাকে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের ভরসায় চলে, জনগণের শক্তিকে নিজের শক্তি মনে করে। জনগণের শক্তি আর ভরসায় রাজনীতি করে।

হরতালে নাশকতার সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে স্বরাষ্ট্রমন্ত্রী
দামপাড়া চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন ( সিএমপি ) কার্যালয়ে ‘পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান, এম পি। আলোকচিত্রী এম. ফয়সাল এলাহী

 

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী নগরীর সিএমপি পুলিশ লাইনে ‘পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’  উদ্বোধন করেন। এ সময় সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর মন্ত্রীকে জাদুঘরের বিভিন্ন সংগ্রহশালা ঘুরে দেখান

এ উপলক্ষ্যে সিএমপির পক্ষ থেকে বিভিন্ন আনুষ্ঠিকতার আয়োজন করা হয়। এসময় বিভিন্ন রাজনৈতিক ও মুক্তিযুদ্ধের সংগঠনের নেতা, স্থানীয় সাংসদ সদস্য, সিটি করপোরেশনের মেয়রসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সিএমপি সূত্রে জানা যায়, ১৯৩০ সালের ১৮ এপ্রিল মাস্টার দা সূর্য সেনের নেতৃত্বে স্বাধীনতাকামী বিপ্লবীদের ব্রিটিশ পুলিশের চট্টগ্রামে অবস্থিত অস্ত্রগার লুন্ঠন, টেলিফোন ও টেলিগ্রাফ অফিসের ধ্বংস সাধন, ইউরোপিয়ান ক্লাবে হামলা চালানোর মাধ্যমে স্বাধীনতা অর্জনের প্রয়াস শুরু হয়। ১৯৭১ সালের মার্চে পাকিস্তানের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে গিয়ে চট্টগ্রামের এসপি এম শামসুল হক, কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল খালেক, দামপাড়া পুলিশ লাইন্সের আরআই আকরাম হোসেনসহ  ৮২ জন পুলিশ সদস্যের শাহাদাৎ বরণ।

এছাড়া মুক্তিযুদ্ধের বিভিন্ন ঐতিহাসিক তাৎপর্যপূর্ণ ঘটনাবলীকে অবয়ব প্রদানের মাধ্যমে ‘পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’  স্থান দেওয়া হয়েছে। দর্শনার্থীদের জন্য আগামী (২৬ মার্চ) শনিবার বিকেল তিনটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত জাদুঘরটি প্রদশর্নীর জন্য উন্মুক্ত থাকবে।

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর