chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিনিয়োগকারীদের স্বার্থে সরকার আন্তরিক: এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক:বিনিয়োগকারীদের ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে সরকার নানাভাবে কাজ করে যাচ্ছে বলে জানালেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রোববার (২০ মার্চ) দুপুরে চট্টগ্রামের আগ্রাবাদের চিটাগাং ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্সে হলে ২০২২-২৩ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় অংশ তিনি এসব কথা বলেন।
এনবিআরের চেয়ারম্যান বলেন, করোনা সংকটের মাঝেও দেশের বিনিয়োগকারীরা অর্থনীতিতে এগিয়ে নিতে সহায়তা করেছেন। আমরা আপনাদের সহায়তা করতে চাই। আমাদের সদিচ্ছা আছে কর ভার লাঘবের। গত দু বছরে ধাপে ধাপে ব্যবসা-বাণিজ্যের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এমন কর ও ভ্যাট শনাক্তের চেষ্টা করা হচ্ছে। অটোমেশনে দ্রুতগতিতে এগোচ্ছি। বিনিয়োগেকারীদের স্বার্থে সরকার সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ করছে।

তিনি আরও বলেন, ভ্যাট ও রিটার্ন সাবমিটের প্র্যাকটিস নিয়ে আমরা কাজ করছি। বিভিন্ন মেকানিজমে আমাদের কাজ করতে হচ্ছে। শিল্পের চাহিদা ঠিক করে আমদানির পরিমাণ ঠিক করে দিতে হবে। সত্যিকারের আমদানির চাহিদা কত সে অনুযায়ী পরিকল্পনা সাজানো হবে।

এর আগে প্রাক বাজেট আলোচনায় অংশ নিয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম দেশের মেগা প্রকল্পের কাজ শেষ করতে বাজেটে অগ্রাধিকার ভিত্তিতে অর্থ ছাড়ের প্রস্তাব করেন। একই সঙ্গে তিনি করদাতার আয়সীমা বৃদ্ধি, চট্টগ্রাম শিপ রিসাইক্লিং শিল্পের প্রসারে শুল্ক হার মুক্তির পাশাপাশি বেশ কিছু প্রস্তাবনা পেশ করেন।

এসময় অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন শিল্প কারখানার প্রতিনিধিরা অংশ নেন।
এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে আরেকটি অনুষ্ঠানে অংশ নেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এসময় তিনি রপ্তানি খাতে দেশের পোশাক শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের কথা শুনেন। ব্যবসায়ীরা তৈরি পোশাক শিল্পের রপ্তানি বিলের ওপর উৎসে কর কর্তনের হার শূন্য দশমিক ৫০ শতাংশ থেকে শূন্য দশমিক ২৫ শতাংশ নামিয়ে আনার সুপারিশ করেন। একই সঙ্গে তৈরি পোশাক শিল্পের কর্পোরেট হার ১০ ও ১২ শতাংশ ভবিষ্যতে বহাল রাখার দাবি জানান।

অনুষ্ঠানের রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক নীতি) মো. মাসুদ সাদিক, মিজ জাকিয়া সুলতানা (মূসক নীতি) ও সামস উদ্দিন (কর নীতি), চট্টগ্রাম কাস্টমস ও ভ্যাট এবং আয়কর বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তারা অংশ নেয়।

আরকে/

এই বিভাগের আরও খবর