chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্মার্ট কার্ডের ব্যবহার বর্তমানে অপরিহার্য: সিইসি

নিজস্ব প্রতিবেদক: তথ্য প্রযুক্তির বহুমাত্রিক উন্নয়নে স্মার্ট কার্ডের ব্যবহার বর্তমানে অপরিহার্য বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। রোববার (২০ মার্চ) বেলা সাড়ে ১১ টায় চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় ভোটারদের মাঝে স্মার্ট বিতরণের উদ্বোধনের সময় সিইসি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের রুপকার। তথ্যপ্রযুক্তি থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে তিনি বহুমাত্রিকতা এনে দিয়েছেন। বর্তমানে সময়ে কেউ ব্যাংকে গেলে, বিমানে যেতে পাসপার্টে তৈরিতে, পুলিশের কাছে নালিশ জানাতে গেলে ডিজিটাল স্মার্ট কার্ডের দরকার হয়। সরকারের পাশাপাশি বেসরকারি খাতের প্রতিটি খাতে এই কার্ডটির চাহিদা দিন দিন বাড়ছে। যারা এই কার্ডটি পাবেন তাদের অনুরোধ করব এটি খুব যত্নকারে সংরক্ষণ করবেন। কয়েক কপি লেমেটেনিং করে প্রয়োজনীয় কাজে ব্যবহার করবেন।

সিইসি আরও বলেন, স্মার্ট কার্ড বিতরণের কাজটি নির্বাচন কমিশনের দায়িত্বের মধ্যে পড়ে। আমরা চেষ্টা করছি এ দায়িত্বটা সুন্দরভাবে পালন করতে। এক সময় সর্বত্র এই কার্ডটি ছড়িয়ে পড়েবে। যারা এই কার্ডটি পেয়েছেন তারা অনেকে বিভিন্ন অসঙ্গতি নিয়ে নির্বাচনে কমিশনে আবেদন করেছেন। আমরা গুরুত্বের সাথে সেই কাজটি করে দেওয়ার করে যাচ্ছি।

বঙ্গবন্ধুকে স্মরণ করে তিনি বলেন, এ মাসে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেছেন। এ মাসে তিনি ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিয়েছেন। আমরা অনেকে উনাকে সরাসরি দেখেছি। দীর্ঘ লড়াই সংগ্রামের মধ্যে দিয়ে তিনি দেশকে স্বাধীনতা দেশ এনে দিয়েছেন। তাঁর রেখে যাওয়া অসমাপ্ত কাজ এগিয়ে নিতে সবাইকে কাজ করে যেতে হবে।

এসময় সন্দ্বীপের সংসদ সদস্য মাহফুজুর রহমান, উপজেলা নির্বাহী নির্বাচন কর্মকর্তা সম্রাট খীসা, জেলা নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান, সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল করিম ছাড়াও উপজেলা পরিষদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর