chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ১৩০ অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ

চট্টলা ডেস্কঃ পার্বত্য চট্টগ্রামের তিন জেলা- খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটিতে ১৩০টি অবৈধ ইটভাটা ছয় সপ্তাহের মধ্যে গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। পাশাপাশি ওইসব ইটাভাটার বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থারও নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৪ মার্চ) বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

নির্দেশনা অনুযায়ী তিন জেলা প্রশাসক আদালতে প্রতিবেদন দেয়। এসব প্রতিবেদনে বলা হয়, রাঙামটিতে ২৫টি, বান্দরবানে ৭০টি এবং খাগড়াছড়িতে ৩৫টিসহ মোট ১৩০টি ইটভাটা রয়েছে।

রিট আবেদনকারী সংস্থার আইনজীবী মনজিল মোরশেদ জানান, ইটভাটা নিয়ন্ত্রণ আইন-২০১৩-এর ১৪ ধারা অনুযায়ী অবৈধ ইটভাটা পরিচালনার সর্বোচ্চ শাস্তি ২ বছরের কারাদণ্ড বা কমপক্ষে ২০ (বিশ) লাখ টাকা। অবৈধ ইটভাটা পরিচালনাকারী উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

সংবাদপত্রে এই তিন জেলার ইটভাটা লাইসেন্স ছাড়া পরিচালিত হচ্ছে এবং পাহাড় কেটে মাটি ইটভাটায় কাঁচামাল হিসেবে ব্যবহার এবং বনের গাছ কেটে জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে মর্মে সংবাদ প্রকাশিত হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) রিট করে।

পরে মনজিল মোরসেদ জানান, আদালতের আদেশে এ তালিকা দিয়েছেন তিন জেলা প্রশাসক। এসব অবৈধ ইটভাটা ভেঙ্গে অপসারণ করে ছয় সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সিশা/চখ

এই বিভাগের আরও খবর