chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সরবরাহ ব্যবস্থায় ত্রুটি হলে পণ্যের সংকট ও দাম বাড়ে

অর্থ-বাণিজ্য ডেস্ক : দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম বলেছেন, সম্প্রতি ভোগ্যপণ্যের বাজারে অস্থিতিশীলতা বিরাজ করছে। বিভিন্ন মিলার, পাইকারী ও খুচরা বিক্রেতারা পরস্পর দোষারোপ করছে।

পরিস্থিতির উন্নয়নে ভোক্তা অধিকারসহ সরকারি বিভিন্ন সংস্থা মিল পরিদর্শনসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এই প্রেক্ষাপটে বাজার স্থিতিশীল রাখতে এইসব পণ্যের আমদানি, উৎপাদন, পাইকারী এবং খুচরা বিক্রেতাদের নিকট সরবরাহের ক্ষেত্রে সাপ্লাই চেইন নির্বিঘ্ন রাখার উপর গুরুত্বারোপ করেন মাহবুবুল আলম।

তিনি বলেন-পাইকারী ব্যবসায়ীরা আমদানিকারক বা মিলারের কাছ থেকে পণ্য ক্রয় করে তা নিজস্ব ওয়্যারহাউসে নিয়ে পরবর্তীতে খুচরা ব্যবসায়ীদের নিকট সরবরাহ করে থাকে।

এই সরবরাহ ব্যবস্থায় কোন ধরণের বিঘ্ন সৃষ্টি হলে বাজারে পণ্যের সংকট সৃষ্টি হয় এবং মূল্য বৃদ্ধি পায়। কাজেই সরবরাহ ব্যবস্থা অক্ষুন্ন রাখাটা অত্যন্ত জরুরী।

আজ সোমবার (১৪ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে চেম্বার সভাপতি এসব কথা বলেন। তিনি বলেন, পাইকারী ব্যবসায়ীরা ভোগ্যপণ্য নিজেদের আওতায় এনে তৎপরবর্তীতে খুচরা ব্যবসায়ীদের নিকট সরবরাহ করে থাকে যা একটি চলমান প্রক্রিয়া।

এই ব্যবস্থাকে কোনভাবেই মজুদদারী বলা যায় না। এটাই আমাদের দেশে সাপ্লাই চেইন ব্যবস্থা। এই ব্যবস্থাকে যেকোন ধরণের বিঘ্ন সৃষ্টি থেকে বিরত রাখতে হবে। ফলে বাজারে পণ্য প্রবাহ স্বাভাবিক থাকবে এবং কোন ধরণের সংকট সৃষ্টি হবে না।

এ প্রেক্ষিতে আসন্ন পবিত্র রমজান মাসকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের সাপ্লাই চেইন ব্যবস্থা নির্বিঘ্ন রাখা এবং কোন ধরণের অপ্রত্যাশিত অবস্থা সৃষ্টি না করতে সংশ্লিষ্ট আমদানিকারক, উৎপাদক, পাইকারী ও খুচরা ব্যবসায়ী, সরকারি বিভিন্ন সংস্থাসহ সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর
Leave A Reply

Your email address will not be published.