chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চাকরি ফিরে পেতে হাইকোর্টে রিট করলেন শরীফ

আইন-আদালত ডেস্ক : হাইকোর্টে রিট করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চাকরিচ্যুত উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন। চাকরি ফিরে পেতে আজ রবিবার (১৩ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় শরীপের পক্ষে এই রিট আবেদন করেন তার আইনজীবী মিয়া মোহাম্মদ ইশতিয়াক।

এদিকে, মো. শরীফ উদ্দিনকে অপসারণের বিষয়ে নিরপেক্ষ তদন্ত চেয়ে ১০ আইনজীবীর করা রিটের বিষয়ে আদেশের জন্য আগামী ১৫ মার্চ তারিখ ধার্য রয়েছে।

গত ১০ মার্চ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন।

গণমাধ্যমকে রিট আবেদনের বিষয়টি শরীফ উদ্দিন নিজেই নিশ্চিত করেন। শরীফ বলেন, দুদক থেকে আমাকে চাকরিচ্যুত করা হয়েছে, এই বিষয়ে আইনজীবীর মাধ্যমে চাকরি ফিরে পেতে আজ রিট আবেদিন করেছি। আমি আশা করি আদালত আমার প্রতি ন্যায় বিচার করবেন।

এর আগে চাকরিতে পুনর্বহালের জন্য দুদকে রিভিউ আবেদন করেছিলেন শরীফ উদ্দিন। ২৭ ফেব্রুয়ারি দুদকের চেয়ারম্যান বরাবর তিনি এ আবেদন করেন।

গত ১৬ ফেব্রুয়ারি দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর স্বাক্ষর করা এক প্রজ্ঞাপনে কমিশনের উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিনকে অপসারণের আদেশ জারি হয়।

দুদকের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা, ২০০৮- এর বিধি ৫৪ (২) তে প্রদত্ত ক্ষমতাবলে পটুয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হলো।’

শরীফের চাকরিচ্যুতির পরের দিন অর্থাৎ ১৭ ফেব্রুয়ারি এই অপসারণকে অবৈধ দাবি করে তার সহকর্মীরা এই আদেশ প্রত্যাহার ও ৫৪(২) বিধি বাতিলের দাবিতে দুদক সচিবকে স্মারকলিপি দেন। পাশাপাশি দুদকের প্রধান কার্যালয়সহ দেশের বিভিন্ন জেলায় মানববন্ধনও করেন তারা।

গত ২৭ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন চাকরি বিধিমালা-২০০৮ এর ৪৮ বিধি মোতাবেক অপসারণ আদেশ পুনর্নিরীক্ষণ করে চাকরিতে পুনর্বহাল করতে করে দুদক সচিবের মাধ্যমে কমিশনের চেয়ারম্যানের কাছে আবেদন করেন শরীফ উদ্দিন।

এর আগে চট্টগ্রাম দুদক কার্যালয়ে দায়িত্ব পালনকালে ২০২১ সালের ১৬ জুন ভোটার তালিকায় রোহিঙ্গাদের অবৈধভাবে অন্তর্ভুক্ত করার অভিযোগে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের পরিচালকসহ ইসির চার কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছিলেন শরীফ উদ্দিন।

একই বছর চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে সংলগ্ন কলাতলী বাইপাস রোড এলাকায় পিবিআই অফিস তৈরির জন্য এক একর জমি অধিগ্রহণে জালিয়াতির ঘটনা উঠে আসে শরীফ উদ্দিনের তদন্তে।

কক্সবাজারের মেগা উন্নয়ন প্রকল্পগুলোর জমি অধিগ্রহণের দুর্নীতিতে জড়িত বেশ কয়েকজন প্রভাবশালী সরকারি কর্মকর্তা-কর্মচারী ও রাজনৈতিক নেতার বিরুদ্ধে মামলাও করেন তিনি। এ ঘটনায় কয়েকজনকে গ্রেফতার করা হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ স্বাস্থ্যখাতের অনিয়ম-দুর্নীতি তদন্তে নামে দুদক। পরে নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকায় বেশ কয়েকজনকে গ্রেফতার ও বেশ কয়েকটি মামলাও করেছিলেন শরীফ উদ্দিন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর