chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে কাজ বন্ধের হুঁশিয়ারি এলজিইডি ঠিকাদার সমিতির

নিজস্ব প্রতিবেদক: নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির প্রতিবাদে চট্টগ্রামে অবস্থান ধর্মঘট পালন করেছে এলজিইডি ঠিকাদার সমিতি। নির্মাণ সামগ্রীর দামের সঙ্গে চলমান উন্নয়ন প্রকল্পের ব্যয়ের সমন্বয় না হলে চট্টগ্রামে সব ধরনের কাজ বন্ধের হুঁশিয়ারি দেন ঠিকাদার সমিতির নেতারা ।

রোববার (১৩ মার্চ) বেলা ১১ টায় চট্টগ্রামের ষোলশহর এলাকায় এলজিইডি ভবনের সামনে অবস্থান কর্মসূচি থেকে এ হুঁশিয়ারি দেওয়া হয়।

সমাবেশে বক্তারা বলেন, এ সময়ে পুরোদমে কাজ করার মৌসুম হলেও বর্তমানে প্রকল্পের কাজ ২৫ শতাংশে নেমে এসেছে। দিন দিন নির্মাণ সামগ্রীর দাম বাড়তে থাকলে কাজ চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়বে। সরকারি নিয়ম অনুযায়ী নির্মাণ সামগ্রীর মূল্য ৩০ শতাংশ বৃদ্ধি পেলে সেটি প্রকল্প ব্যয়ের সঙ্গে সমন্বয় করা হয়।  সমাবেশ থেকে এলজিইডির চলমান কাজের রেট রিসিডিউল করার দাবি জানান বক্তারা।

সমাবেশে চট্টগ্রাম এলজিইডি ঠিকাদার সমিতির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান টিটু বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে ইট, বালি, সিমেন্ট ও রডের দাম বেড়েছে। একই সময় প্রায় ৩৫ শতাংশ বেড়েছে ইলেকট্রিক, হার্ডওয়্যার, সেনেটারিসহ বিভিন্ন পণ্যের দাম। দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির ফলে বেড়েছে নির্মাণ শ্রমিকের দৈনিক মজুরি বেড়েছে। বর্তমানে একজন নির্মাণ শ্রমিকের মজুরি ছিল ৮০০ টাকা। এ ছাড়া টন প্রতি ৫০ হাজার টাকার রড এখন ৮১ হাজার টাকা। আমদানি করা ৩৪ হাজার টাকার পাথরের টন এখন ৫১ হাজার টাকা। এভাবে সব পণ্যের দাম বেড়েছে। কিন্তু এলজিইডির রেট রিসিডিউল করা হয়নি।

এলজিইডি ঠিকাদার সমিতির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে এলজিইডি ছাড়াও বিভাগের ঠিকাদাররা যোগ দেন। এসময় ঠিকাদার মহিউদ্দিন সুফল, আলী হোসেন, মহসিন হায়দার নজরুল ইসলাম, সালাউদ্দিন লিটন, সাইফুল ইসলাম, শওকত হোসেন, মো. ইলিয়াছ চৌধুরি, আবদুল্লাহ টিটু, জামশেদ চৌধুরি, জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

ধর্মঘট শেষে এলজিইডি ভবন থেকে একটি বিক্ষোভ মিছিল নগরীর মুরাদপুর হয়ে এলজিইডি ভবনে গিয়ে শেষ হয়।

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর