chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কীভাবে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াবেন?

ডেস্ক নিউজ:রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লেই হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। সেই সঙ্গে বাড়ে স্ট্রোকের সম্ভাবনাও। আপনি কি জানেন  আমাদের শরীরে বেশ কিছু উপকারী কোলেস্টেরলও থাকে। এই কোলেস্টেরলকে হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) বলা হয়।

এটি খারাপ কোলেস্টেরলকে শোষণ করে এবং শরীরকে সুস্থ রাখে। এই কোলেস্টেরল হৃদ্‌রোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই শরীরে এইচডিএল সঠিক মাত্রা বজায় রাখা জরুরি। খাদ্যতালিকায় এবং জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন আনলেই রক্তে এইচডিএল মাত্রা স্বাভাবিক রাখা যায়। যেমন-

১. শরীরে ভালো কোলেস্টেরল বাড়াতে স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাদ্য গ্রহণ করুন। এ ক্ষেত্রে খাদ্যতালিকায়  আমন্ড বাদাম, আখরোট, ফ্যাটযুক্ত মাছ, সরিষার তেল, জলপাই, অ্যাভোকাডো, শিম রাখতে পারেন।

২. খাদ্যতালিকায় বেগুনি রঙের সব্জি রাখুন। বেগুন, বাঁধাকপিতে অ্যান্থোসায়ানিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে।

৩. রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে শরীরচর্চা করা জরুরি। এ ক্ষেত্রে অ্যারোবিক ব্যায়াম, ভারী শরীরচর্চা করলে উপকার পেতে পারেন। তা ছাড়া নিয়মিত হাঁটাহাটি করলে, সাঁতার কাটলেও এইচডিএল-এর মাত্রা বাড়ে।

৪. শরীরে ভালো কোলেস্টেরল বাড়াতে চাইলে ধূমপান ত্যাগ করতে হবে। এই অভ্যাসটি রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। সেই সঙ্গে ডেনসিটি লিপোপ্রোটিন (এলডিএল)-এর মাত্রা বাড়ায়। এতে হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়ে।

মআ/চখ

 

 

 

 

 

 

এই বিভাগের আরও খবর
Leave A Reply

Your email address will not be published.