chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাশিয়া-ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শুরু

ডেস্ক নিউজ: তুরস্ক শহরে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। যুদ্ধবিরতিসহ নানা ইস্যু এ বৈঠকে আলোচনায় উঠে আসার কথা রয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কের আনতালিয়া শহরে উভয়পক্ষের এ বৈঠক শুরু হয়েছে ।

প্রতিবেদনে বলা হয়েছে, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান রুশ ইউক্রেন আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন। তিনি আশা করছেন, এ আলোচনার মধ্য দিয়ে রক্তক্ষয়ী এ সংকট মোকাবিলা সম্ভব হবে। এ ছাড়া এটি অস্ত্রবিরতিতেও সহায়ক হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, তবে বিশ্লেষকদের আশংকা আনতালিয়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার মধ্যে অনুষ্ঠেয় এ আলোচনা থেকে ইতিবাচক ফল আসার সম্ভাবনা খুবই কম।

এর আগে উভয়পক্ষের মধ্যে বেলারুশে একাধিক বৈঠক হয়েছে। তবে সেসব বৈঠকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অংশ নিলেও রাশিয়ার মন্ত্রী পর্যায়ের কেউ অংশ নেননি।

আনতালিয়ার এ বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুও অংশ নিচ্ছেন। ন্যাটো সদস্য তুরস্কের রাশিয়া ও ইউক্রেন উভয়ের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে।

এদিকে তুরস্কে অনুষ্ঠেয় এ আলোচনা নিয়ে আশাবাদী মধ্যস্থতার ভূমিকা রাখা আরেক পক্ষ ইসরাইল। ইসরাইলের কর্মকর্তারা বলেছেন, রাশিয়া ও ইউক্রেন উভয়ের অবস্থান আগের চেয়ে নমনীয় হয়েছে। রাশিয়ার পক্ষ থেকে শুধু ডনবাস অঞ্চলকে নিরস্ত্রীকরণের কথা বলা হচ্ছে।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর