chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শেয়ারবাজারে দারুণ উত্থান

অর্থনীতি ডেস্কঃ নতুন নিয়ম চালুর পর ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। গত কয়েক দিনের দরপতনের ধারা পরিবর্তন করে আজ দারুণ উত্থান হয়েছে শেয়ারের সূচকের।

বুধবার (৯ মার্চ) ডিএসই ও সিএসই তথ্যমতে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনকৃত অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৩০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪২৯ ও ২৪১৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬৫টি কোম্পানির, কমেছে ৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অন্যদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৪০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫০টি, কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ১১টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ২৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২ কোটি ২ লাখ টাকার।

সিশা/চখ

এই বিভাগের আরও খবর