chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধ-মরার উপর খাড়ার ঘা: সুজন

চট্টলা ডেস্ক : খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধ মরার উপর খাড়ার ঘা বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

আজ শনিবার (৫ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ মন্তব্য করেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা সুজন। বলেন, করোনা মহামারীর কারণে দুই বছর ধরে মানুষ আয় রোজগার প্রায় নিম্নমূখী। মানুষের ক্রয় ক্ষমতা আগের চেয়ে অনেকাংশে কমে গিয়েছে।

এ অবস্থায় খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধ সাধারন ক্রেতার জন্য মরার উপর খাড়ার ঘা। যারা প্রতিদিন ছটাক ছটাক তেল কিনে রান্নার কাজে ব্যবহার করে এ সিদ্ধান্তের ফলে তারা কিভাবে চলবে সে প্রশ্ন আজ মানুষের মুখে মুখে। বাণিজ্য মন্ত্রণালয় কি একটুও চিন্তা করেনাই তাদের জন্য।

মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের প্রভাব সরাসরি গিয়ে পড়বে দেশের নিম্ন শ্রেণীর ভোক্তার উপর। আর প্রতিবার বোতলজাত তেল ক্রয় করার সময় ভোক্তাকে অতিরিক্ত টাকা গুনতে হবে। এতে নিশ্চিতভাবে তাদের জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে।

তিনি বলেন আর্ন্তজাতিক বাজারে পরিশোধিত এবং অপরিশোধিত তেলের দাম কতো তা কখনোই একজন ভোক্তা জানতে পারে না। অবশ্যই আন্তর্জাতিক বাজারের দর ভোক্তাকে জানাতে হবে। খোলা সয়াবিন এবং পাম তেলের গুনগত মান নিশ্চিত করার দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়ের।

তেলের গুনগত মানের কথা বলে খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধ করার আগে দেশের নিম্ন আয়ের জনগনের কথা চিন্তা করে সিদ্ধান্ত গ্রহণ করা সমীচিন হবে বলে মনে করেন তিনি।

তিনি আরো বলেন বাণিজ্য মন্ত্রণালয় দেশের বড় কোম্পানিগুলোকে সুবিধা দেওয়ার জন্য এ সিদ্ধান্ত গ্রহণ করছে। ইতোমধ্যে নামীদামী কোম্পানিগুলো তেলের সরবরাহ বন্ধ রেখেছে। যা সরকার বিরোধী চক্রান্তের সামিল।

বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করছে তারা। বাণিজ্য মন্ত্রণালয়কে এসব চক্রান্তকারীদের খুঁজে বরে করতে হবে নচেৎ আমরা বুঝে নিবো মন্ত্রণালয় তাদেরকে প্রশ্রয় দিচ্ছে।

খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধ করার ফলে অপ্রয়োজনীয় প্লাস্টিক বোতলের ব্যবহার বাড়বে। এতে করে প্লাস্টিক দূষণও বৃদ্ধি পাবে। সুতরাং খোলা সয়াবিন এবং পাম তেলের গুনগত মান নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয়ের নজরদারি বৃদ্ধি করতে হবে।

এছাড়া ক্রেতাদের ক্রয় ক্ষমতা বিবেচনায় রেখে ভোজ্যতেলের মিনি প্যাক বাজারজাতকরণ ও খোলা ভোজ্যতেল বন্ধের নামে গ্রাহকদের উপর যাতে অতিরিক্ত খরচের বোঝা না চাপে সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি সবিনয় অনুরোধ জানান খোরশেদ আলম সুজন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর