chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিমান দুর্ঘটনা’র শিকার মমতা

ডেস্ক নিউজ: মাঝ আকাশে বিমান দুর্ঘটনার শিকার হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।বড়সড় দুর্ঘটনার হাত থেকে রেহাই পেলেন তিনি।

শুক্রবার (৪ মার্চ) বারানসি থেকে ফেরার সময় কলকাতায় নামার কিছুক্ষণ আগেই এই ঘটনা ঘটে।

কিন্তু তার বিমানটি কলকাতার মাটি ছোঁয়ার আগেই মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটির মুখে পড়ে। এর ফলে উলম্বভাবে অবতরণ করতে হয়।

জানা গেছে, ওই সময় আকাশ পরিষ্কার ছিল। তবে কেমন করে এই এমনটি ঘটলো তার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

এই অবতরণের ফলে মমতা বন্দ্যোপাধ্যায় কোমরে চোট পেয়েছেন। তবে আঘাত কতটা গুরুতর এখনও জানা যায়নি। ঘটনার তদন্ত করে দেখা হবে অন্য কোনও যোগ বা ষড়যন্ত্র লুকিয়ে আছে কিনা।

মুখ্যমন্ত্রী ও তার সহযাত্রীরা অবশ্য জানতে পারেন, তাদের বিমানের সামনে অন্য একটি বড় বিমান এসে পড়ে। এটিই বিপত্তির কারণ।

যদি বিপত্তির জন্য মুখ্যমন্ত্রীর বিমানের উচ্চতা আচমকা কমিয়ে দিতে হয়, তাহলেও তার সব খুঁটিনাটি জানার উদ্যোগ নেওয়া হবে সরকারের পক্ষ থেকে।

সাধারণত এ ধরনের অভিযোগ উঠলে দেশের আকাশের বিমান চলাচলের নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) তদন্ত করে। সে ক্ষেত্রে বিমান মাটি ছোঁয়ার পরে পাইলট লিখিত যে প্রতিবেদন জমা দেন তা গুরুত্বপূর্ণ নথি হিসেবে গণ্য করা হয়।

বিমানবন্দর সূত্র জানায়, এদিনও পাইলট প্রতিবেদন জমা দিয়েছেন। তাতে তিনি উল্লেখ করেছেন, কলকাতা বিমানবন্দর থেকে ৫০ কিলোমিটার উত্তর-পশ্চিম আকাশে যখন সাত হাজার ফুট উচ্চতা থেকে ছয় হাজার ফুটে নামছিলেন, আচমকাই সামনে বিপদজনক মেঘ দেখতে পান। সে কথা তিনি কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলকে (এটিসি) জানান। এটিসি তাকে দুই হাজার ফুট উচ্চতায় নেমে আসতে বলে। তিনি সেই মতো নেমে আসেন।

বিমানবন্দরের একটি সূত্র জানিয়েছে, পাইলটের প্রতিবেদনের ভিত্তিতে তদন্তে নামবে ডিজিসিএ। তবে পাইলটের রিপোর্টে দ্বিতীয় কোনো বিমানের অস্তিত্ব ছিল কি না তা জানা যায়নি।

মআ/নচ/চখ

এই বিভাগের আরও খবর