chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অবৈধভাবে বালু উত্তোলনে জরিমানা: ট্রাক-এস্কেভেটর জব্দ

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের বাঁশখালীতে অবৈধভাবে বালু উত্তোলন-সংরক্ষণ এবং পরিবহনের দায়ে মো. বোরহান উদ্দিন নামে এক ব্যক্তিকে অর্ধ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে বালু উত্তোলনের পর স্তুপ করে রাখা বালু ও পরিবহনে ব্যবহৃত একটি ট্রাক জব্দ করা হয়। এছাড়া একই অপরাধে মো. আনিস নামের আরো এক বালু ব্যবসায়ির বালুর স্তুপ ও একটি এস্কেভেটর জব্দ করা হয়।

আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১ টা থেকে বিকেল পর্যন্ত উপজেলার খানখানাবাদ ইউনিয়ন ইশ্বর বাবুরহাট এলাকার পূর্ব রায়ছটায় অভিযান চালিয়ে এসব মালামাল জব্দ করে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

উমর ফারুক বলেন, বাঁশখালী উপজেলায় নাপুড়া ছড়া ব্যতিত কোন বালু মহাল ইজারা লব্দ নয়। যার ফলে অনেক অসাধু ব্যবসায়ি অবৈধভাবে বালু উত্তোলন করে বালুছড়ার আশেপাশের এলাকা,ব্রীজ-কালভার্টসহ রাস্তা ভেঙে ফেলছে।

এতে সাধারণ মানুষ ক্ষতির সম্মুখে পড়ছে ও তাদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়ে তিনি আরও বলেন, গত ১৬ ফেব্রুয়ারি উপজেলার পুইছড়ি ইউনিয়নের জঙ্গল পুইছড়ি এলাকায় একই অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা ও বালুসহ ট্রাক জব্দ করা হয়।

এদিকে সোমবার দিনভর পরিচালিত অভিযানের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। যারা এর সাথে জড়িত তাদের তালিকা করে আইনগত ব্যাবস্থা নেয়া হবে।

ইজারা বহির্ভূত বালি উত্তোলন ও পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পরিবেশ অধিদপ্তরকে অনুরোধ করেছেন উপজেলা নির্বাহী অফিসার।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর