chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইএফডিতে ভ্যাট দিয়ে ১০ হাজার টাকা পুরস্কার বদরুল- প্রীতির

চট্টলার ডেস্ক:জাতীয় রাজস্ব বোর্ডের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চতুর্থ পুরস্কার হিসেবে ১০ হাজার টাকা জিতেছে নগরীর কোতোয়ালী থানার বদরুল আলম ও দক্ষিণ হালিশহরের প্রীতি রায়।

রোববার (২৭ ফেব্রুয়ারি ) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বিজয়ীদের হাতে পুরস্কারের চেক হস্তান্তর করেন। এসময় চট্টগ্রাম কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, সবাইকে কেনাকাটার সময় চালান সংগ্রহ করে তা লটারির জন্য সংরক্ষণ করার অনুরোধ করেন ।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে কাস্টমস , এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট , চট্টগ্রামের কর্মকর্তা এবং চালান ইস্যুকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন ।

ইএফডি ও এসডিসি বিষয়ে ব্যবসায়ী ও ভোক্তার সচেতনতা বাড়াতে নানা উদ্যোগ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম। ব্যাপক প্রচারণার পাশাপাশি ক্রিকেট সেলিব্রেটি আকরাম খানকে দিয়ে চট্টগ্রামের আঞ্চলিক ভাষা ও প্রমিত বাংলায় ইএফডির প্রচারণামূলক পোস্টার নগরের গুরুত্বপূর্ণ স্থানে শোভা পাচ্ছে। যথা সময়ে ইএফডি চালান ইস্যু করে ব্যবসায়ীরা সুনাগরিকের দায়িত্ব পালন করছেন ।

ইএফডিএমএস থেকে ইস্যু করা চালানের ভিত্তিতে লটারির মাধ্যমে আর্থিক পুরস্কার প্রদান নীতিমালা, ২০২১ অনুযায়ী বিজয়ীদের ইনভয়েস নম্বর, চালানের কপি, আইডি যাচাই করে তাৎক্ষণিকভাবে পুরস্কারের চেক হস্তান্তর করা হয়
ভোক্তা বা ক্রেতার প্রদত্ত মূসক/ভ্যাট যাতে সরকারি কোষাগারে জমা নিশ্চিত হয়, সে লক্ষ্যে বিভিন্ন দোকানে ইএফডি স্থাপন করা হয়েছে। প্রতিটি কেনাকাটার পর ইএফডি মেশিন থেকে চালান নেওয়া হলে ক্রেতা থেকে পরিশোধিত ভ্যাট/মূসক সরকারি কোষাগারে জমা নিশ্চিত হবে।

বন্দরনগরী চট্টগ্রামে ইতিপূর্বে স্থাপিত ৫২০টি মেশিনের পাশাপাশি আরও ৫০০টি মেশিন স্থাপনের কাজ চলছে। প্রতিটি ইএফডি মেশিন জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে অনলাইনে সংযুক্ত রয়েছে। এর ফলে ক্রেতাদের প্রদত্ত ভ্যাট সরকারি কোষাগারে জমা নিশ্চিত হচ্ছে।

একই সঙ্গে ক্রেতা বা ভ্যাট দাতাদের উৎসাহিত করতে প্রতি মাসের ৫ তারিখে জাতীয় রাজস্ব বোর্ড একটি বিশেষ লটারির আয়োজন করা হয়। এ লটারিতে ১০১ টি পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে । চট্টগ্রাম অঞ্চল থেকে লটারির বিজয়ীরা কমিশনার কাছ থকে পুরস্কার গ্রহণ করেন ।

আরকে/চখ

এই বিভাগের আরও খবর