chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পেনশন চালু হতে যাচ্ছে ১৮-৫০ বছরের নাগরিকের জন্য

জাতীয় ডেস্কঃ আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যেই ১৮ থেকে ৫০ বছর বয়সী বাংলাদেশি নাগরিকের জন্য সরকার সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করতে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বুধবার (২৩ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চ্যুয়ালি সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এসময় অর্থমন্ত্রী আরোও বলেন, ‘পেনশন ব্যবস্থা নিয়ে অল্প কিছুদিনের মধ্যেই আরও বিস্তারিত আপনাদের কাছে শেয়ার করবো। পর্যায়ক্রমে আমরা বাস্তবায়নে যাবো। এখানে কিছু সংযোজন বিয়োজন আরও অনেক জায়গায় হবে। কিন্তু আমাদের মৌলিক ধারণাগুলো আজ তুলে ধরছি। ১৮ থেকে ৫০ বছর বয়সী সব নাগরিক সর্বজনিত পেনশন ব্যবস্থায় অংশ নিতে পারবেন। বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীরাও এ ব্যবস্থায় অংশ নিতে পারবেন। সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বিষয়টি আমরা পরে বিবেচনা করবো। জাতীয় পরিচয়পত্রের ওপর ভিত্তি করে দেশের ১৮ থেকে ৫০ বছর পর্যন্ত সব নাগরিক পেনশনের হিসাব খুলতে পারবেন। প্রাথমিকভাবে এই পদ্ধতি স্বেচ্ছাধীন থাকবে। পরবর্তীতে এটাকে পর্যায়ক্রমে বাধ্যতামূলক করা হবে। আশা করি, আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যে চালু হবে’।

মুস্তফা কামাল বলেন, ‘বাংলাদেশের মানুষের আয়ুকাল ৭৩ বছর। ২০৫০ সালে সেটা হবে ৮০ বছর। ২০৭৫ সালে আমাদের প্রাককলনে দেখানো হয়েছে, আমাদের আয়ুকাল হবে ৮৫ বছর। এতে দেখা যায় আগামী ৩ দশকে মানুষ অবসর গ্রহণের পরেও আরও ২০ বছর তার আয়ু থাকবে। সে সময়ে তার আয় থাকবে না, কিন্তু তিনি বেঁচে থাকবেন। তাই তাদের দেখভালের জন্য কারো না কারো দ্বায়িত্ব নিতে হবে। সরকার সে দ্বায়িত্বটা নেবে’।

তিনি আরও বলেন, ‘কত টাকা পেনশন পাবে সেটা পেনশন কর্তৃপক্ষ নির্ধারণ করবে। সবাই অংশগ্রহণ করতে পারবে। যারা অংশগ্রহণ করবে, তারা যতটুকু দেবে সরকার ততটুকুই দেবে। এটা বাস্তবায়ন করলে আমাদের আশেপাশের দেশগুলো যেভাবে চালায়, আমরা তাদের অনুসরণ করেই চালাবো’।

সিশা/চখ

এই বিভাগের আরও খবর