chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বই মেলায় নাশকতার পরিকল্পনা ছিল আলসার আল ইসলাম রুমেলের

নিজস্ব প্রতিবেদক:চট্টগ্রামে দুদিন আগে একুশে বই মেলা থেকে গ্রেফতার মো. রুমেল(২০) নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য বলে জানিয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিট। এসময় তার কাছ থেকে উগ্রপন্থি ও ধর্মীয় সংঘাতমূলক বিভিন্ন প্রকাশনা পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

এর আগে গত সোমবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম প্রাঙ্গণ থেকে তাকে গ্রেফতার করা হয়। চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে অমর একুশে বই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

ওইদিন তাকে জঙ্গি সন্দেহে আটক করা হলেও পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সংবাদমাধ্যমে পাঠানো এক বিৃবতিতে পুলিশের বিশেষ এই ইউনিটের পক্ষ থেকে বিস্থারিত জানানো হয়।

গ্রেফতার রুমেল নরসিংদী জেলার বেলাবো থানার ৯ নম্বর ওয়ার্ডের ইব্রাহীমপুর হুজু হাজীর বাড়ির মো. কুদ্দুসের মিয়ার ছেলে। বর্তমানে সে চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার আলী তালুকদার মসজিদ সংলগ্ন বি ডি ওয়েল মাস্ক ফ্যাক্টরির এলাকায় থাকতেন।

বিবৃতিতে কাউন্টার টেরোরিজম ইউনিট জানায়, বই মেলায় নাশকতামূলক কর্মকা-ের জন্য নিষিদ্ধ ঘোষিত আনসার আল সদস্যরা চট্টগ্রামে শহরে অবস্থান নেয়। এমন তথ্য পেয়ে কাউন্টার টেরোরিজমের বিশেষ গোয়েন্দা সংস্থা নজরদারি শুরু করে। এক পর্যায়ে রুমলকে বই মেলার সামনে থেকে গ্রেফতার করা হয়। এছাড়া গ্রেফতারের দিন ঘটনাস্থলের আশেপাশের ভিডিও ফুটেজ পর্যালেচানা, প্রযুক্তির সহায়তা ও গোয়েন্দা নজরদারির মাধ্যমে সহযোগীদের গ্রেফতারের চেষ্টা বলছে বলেও জানানো হয়।

নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার আহমেদ পেয়ার বলেন, ওই যুবককে গ্রেফতারের পর ব্যাপক জিজ্ঞাসাবাদে সে নিজেকে আলসার আল ইসলামের সদস্য বলে জানিয়েছে। পরে নগরীর কোতোয়ালী থানার সন্ত্রাস বিরোধী আইনে তাকে গ্রেফতার করা হয়েছে। স্বপ্রণোদিতভাবে সংগঠনের আদর্শ বাস্তবায়ন ও শরিয়া আইন প্রতিষ্ঠার জন্যে স্থানীয়ভাবে দলবদ্ধ হয়ে তারা সংগঠনের কার্যক্রম পরিচালনা করছে। অপ্রচলিত মোবাইল ফোন অ্যাপস ব্যবহার সংগঠনের সদস্যরা  গ্রুপ তৈরি পরিকল্পীতভাবে নাশকতার পরিকল্পনা করছিল। এর সঙ্গে বাকিদের গ্রেফতারের নজরদারির বাড়ানো হয়েছে।

আরকে/

এই বিভাগের আরও খবর