chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নীতিগতভাবে পুতিনের সঙ্গে বাইডেনের বৈঠক

ডেস্ক নিউজ:ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে ‘নীতিগতভাবে’ সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার  ( ২১ ফেব্রুয়ারি) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ  ইউক্রেন সংকট নিয়ে  বৈঠকের প্রস্তাব দেন। রুশ প্রেসিডেন্ট পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন উভয়ই এই বৈঠকের প্রস্তাবটি নীতিগতভাবে গ্রহণ করেছেন। বাইডেন ও পুতিনের সঙ্গে কথা বলেছেন তিনি।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়া যদি তার প্রতিবেশী ইউক্রেনকে আক্রমণ না করে, তবেই কেবল বৈঠকটি হতে পারে। ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতেও এ শর্তের কথা উল্লেখ করা হয়েছে।

কয়েক দশকের মধ্যে ইউরোপের সবচেয়ে বড় নিরাপত্তা সংকটের একটি সম্ভাব্য কূটনৈতিক সমাধান এ বৈঠক থেকে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, দুই নেতার মধ্যকার বৈঠকে ইউরোপের নিরাপত্তা ও কৌশলগত স্থিতিশীলতা নিয়ে আলোচনা হবে।

আগামী বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এই বৈঠক আয়োজনের প্রস্তুতি শুরু হবে। এ বিষয়ে ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, আগামী বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ নিজেদের মধ্যে বৈঠক করবেন। এ বৈঠকের সময় তাঁরা বাইডেন ও পুতিনের মধ্যকার শীর্ষ বৈঠকের ক্ষেত্র প্রস্তুত করবেন।

মআ/চখ

 

 

এই বিভাগের আরও খবর