chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কক্সবাজারে ১৯১ ভরি স্বর্ণ নিয়ে ধরা পড়ল পাচারকারী

জেলা-উপজেলা ডেস্ক : মিয়ানমার থেকে স্বর্ণের বড় একটি চালান পাচারের খবরে অভিযানে নামে। কক্সবাজারের উখিয়া সীমান্ত পালংখালী এলাকায় বিশেষ কৌশলে অস্থায়ী তল্লাশি চৌকি স্থাপন করে র‌্যাব-১৫।

অভিযান সফল। ১৯১ ভরি স্বর্ণালংকারসহ ধরা পড়েছে এক পাচারকারী। করম আলী ওরফে করিম (৩৭) টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের মনিয়াঘোনা এলাকার ঠাণ্ডা মিয়ার ছেলে।

র‌্যাব জানায়, সীমান্তে সংঘবদ্ধ একটি চক্র দীর্ঘদিন ধরে স্বর্ণ চোরাচালানের সাথে জড়িত। আটক ব্যক্তি উদ্ধার করা স্বর্ণের চালানটি উখিয়ার পালংখালী ইউনিয়নের রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যাচ্ছিল। স্বর্ণ চোরাচালানের সাথে রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় একটি চক্রও জড়িত।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করে এসব তথ্য সাংবাদিকদের জানান র‌্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খাইরুল ইসলাম সরকার।

তিনি বলেন, বুধবার স্বর্ণের বড় চালান পাচারের খবরে অভিযান চলাকালে এক ব্যক্তির গতিবিধি ও আচরণ সন্দেহজনক হওয়ায় তাকে আটক করা হয়।

আটক ব্যক্তির দেহ তল্লাশি করে শরীরে বিশেষ কৌশলে বহন করা অবস্থায় ৬টি স্বর্ণের বার, ৪টি নেকলেস, ৩৩টি গলার চেইন, ১৭টি চুড়ি, ৩৫ জোড়া কানের দুল, ১৫টি লকেট, ১২টি নাকফুল ও ১৬টি আংটিসহ ১৯১ ভরি ৬ আনা ওজনের স্বর্ণালংকার পাওয়া যায়।

এসব স্বর্ণের আনুমানিক মূল্য ১ কোটি ২৬ লাখ ৯ হাজার ৪৫৯ টাকা, জানান খাইরুল ইসলাম। এ ছাড়া আটক ব্যক্তির কাছ থেকে মিয়ানমারের মোবাইল অপারেটর কোম্পানীর ২টি এবং বাংলাদেশী ২টি সীম কার্ড জব্দ করা হয়েছে। এসব সীম কার্ড পাচারকাজে ব্যবহার করা হত বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।

আটক ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা করার প্রস্তুতি চলছে বলে জানান লে. কর্নেল খাইরুল।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর