chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মেরিন একাডেমির ৩৫৯ ক্যাডেটের বিশ্ব সমুদ্রে পর্দাপণ

নিজস্ব প্রতিবেদক: দুই বছর প্রশিক্ষণ শেষে বাংলাদেশ মেরিন একাডেমির ৫৬ তম ব্যাচের ৩৫৯ জন ক্যাডেট বিশ্ব সমুদ্রে পর্দাপণ করতে যাচ্ছে। এর মধ্যে দেশি-বিদেশী নামকরা শিপিং কোম্পানিতে ব্যাচের ৩০০ জন ক্যাডেট চাকরি নিশ্চিত হয়েছে। বাকি ৫৯ জনের চাকরি প্রক্রিয়াধীন রয়েছে।

এর আগে রোববার (১৩ ফেব্রুয়ারি) সকালে মেরিন একাডেমীর প্রাঙ্গণে ৫৬ তম ব্যাচের আনুষ্ঠানিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে ভিডিও কানফারেন্সে যুক্ত হয়ে ক্যাডটেদের সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী ও সচিব খালেহ মাহমুদ চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এবার ৫৬ তম ব্যাচের সকল ক্যাডেটদের মধ্যে সকল ক্ষেত্রে সর্বোচ্চ কৃতিত্বের জন্য নাদিম আহমেদকে (ক্যাডেট নম্বর-৪৯৬১) রাষ্ট্রপতির স্বর্ণপদকে ভূষিত করা হয়েছে। একাডেমি থেকে প্রশিক্ষণ শেষে ক্যাডেটরা দেশি-বিদেশী জাহাজে যোগদান করে।  আজ সমাপনী কুচকাওয়াজের পর প্রশিক্ষিকত ক্যাডেটরা বিশ্ব সমুদ্রে পর্দাপণ করবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিখভার্সিটি  বাংলাদেশের অধিভুক্তির আওতায় ২০১৩ সাল থেকে মেরিন একাডেমী নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪ বছর মেয়াদী ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স সম্মান কোর্স চালু করে। এরই মধ্যে প্রফেশনাল বিভিন্ন কোর্সসহ উচ্চতর প্রিপাটেরী কোর্সসহ (ক্লাস-৩, ক্লাস-২)  চালু রয়েছে। গেল ৫৯ বছরে এই একাডেমি থেকে ৫ হাজার ৯০ জন ক্যাডেটকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আরকে/নচ

 

 

 

এই বিভাগের আরও খবর