chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

১৫ ফেব্রুয়ারি বইমেলা: উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সাহিত্য-সংস্কৃতি ডেস্ক : অবশেষে বই পাগলদের জন্য সুখবর পাওয়া গেল। হাসি ফুটেছে ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতে উৎকণ্ঠায় থাকা বইমেলা নিয়ে লেখক-পাঠক-প্রকাশকদের। ব্যস্ততা বাড়ছে বই মেলা নিয়ে অনিশ্চয়তায় থাকা আয়োজকদের।

তবে করোনার কারণে গতবছরের মতো এ বছরেও বই মেলা শুরুর তারিখ পেছানো হয়েছে দু’সপ্তাহ। ১৫ ফেব্রুয়ারি ভার্চুয়ালি অমর একুশে বইমেলা উদ্বোধনের সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, বই ১৫ ফেব্রুয়ারি শুরু করে ১৭ মার্চ পর্যন্ত চালানোর প্রস্তাব দেয় প্রকাশক সমিতি।

মঙ্গলবার দুপুরে বাংলা একাডেমি কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে প্রকাশকদের পক্ষ থেকে এ প্রস্তাব দেওয়া হয় বলে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ জানান।

বাংলা একাডেমি জানিয়েছে, মেলা যখনই হোক, এবার ক্রেতা-দর্শনার্থী ও বিক্রেতাদের দেখাতে হবে কোভিড টিকার সনদ। আর বইমেলা সংশ্লিষ্ট সবাইকে টিকার আওতায় আনতে বাংলা একাডেমি প্রাঙ্গণে বিশেষ বুথও বসানো হচ্ছে।

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রনের প্রাদুর্ভাবে সংক্রমণ বাড়তে থাকায় গত ১০ জানুয়ারি সরকার ১১ দফা বিধিনিষেধ জারি করে, যা কার্যকর করা হয় ১৩ জানুয়ারি থেকে।

এরপর দ্রুত পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় ২১ জানুয়ারি নতুন বিধিনিষেধের ঘোষণা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। সর্বশেষ তা আরো এক দফা বাড়িয়ে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

সেখানে যে কোনো ধরনের অনুষ্ঠানে ১০০ জনের বেশি জমায়েত নিষিদ্ধ করার পাশাপাশি যারা উপস্থিত থাকবেন, তাদের টিকা সনদ অথবা কোভিড নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়।

করোনাভাইরাস মহামারী কারণে গত বছর অমর একুশে বইমেলা দেড় মাস পিছিয়ে ১৮ মার্চ থেকে শুরু হয় এবং নির্ধারিত সময়ের দুদিন আগে ১২ এপ্রিল তা শেষ হয়ে যায়।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর