chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অ্যাপেলের নতুন ফিচার: মাস্ক পরলেও কাজ করবে ফেস আইডি

প্রযুক্তি ডেস্ক: বিশ্বে করোনার উপস্থিতির পর থেকে এখন পর্যন্ত মাস্ক আমাদের সর্বক্ষণের সঙ্গী। এমনকি বাড়িতে থাকাকালীনও পরিবারের কেউ অসুস্থ থাকলে মাস্ক ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। এমন পরিস্থিতিতে যারা ফেস আইডি আনলক সিস্টেম ব্যবহার করেন তাদেরকে বেশ সমস্যায় পড়তে হচ্ছে। কেননা, মাস্ক পরা অবস্থায় ফেস আনলক করা সম্ভব নয়। এই সমস্যা দূর করতে নতুন এক প্রযুক্তি নিয়ে আসছে অ্যাপেল।

ফেস আইডি আনলকের ক্ষেত্রে অ্যালগরিদম পরিবর্তন করেছে এই প্রতিষ্ঠান। আপডেটেড ভার্সনে মাস্ক পরা অবস্থাতেই ফোন আনলক করা সম্ভব হবে।

এক্ষেত্রে অ্যালগরিদমকে এমনভাবে সাজানো হয়েছে যাতে শুধুমাত্র চোখের অংশটিই স্ক্যান করবে ডিভাইস। এবং ডিভাইস যদি মিল পায় তবেই ফোনটি আনলক হবে। এরজন্য মাস্ক খোলার প্রয়োজন পড়বে না।

এই আপডেট ভার্সনটি ফোনে ইনস্টল করার পর ফোনটি রিবুট করতে হবে। এবং সেইসময় একটি অপশন থাকবে, ব্যবহারকারী মাস্ক পরা অবস্থায় ফেস আইডি আনলক করতে চাইছে কিনা। আবার, ফোন আপডেটের পর ফোনের সেটিংস অপশন থেকেও এটি অন করা যাবে।

যদিও সেট আপ করার সময় মাস্ক পরে থাকার প্রয়োজন নেই। চশমা পরে থাকা অবস্থাতেও যাতে ওই ফিচারটি সঠিকভাবে কাজ করে তার জন্যেও অ্যালগরিদমকে সাজিয়েছে অ্যাপেল প্রতিষ্ঠান। তার জন্য সেট আপ করার সময় যেকোনও চার ধরনের চশমা পরতে হবে বলে জানিয়েছেন এই প্রতিষ্ঠানের কর্মকর্তারা।
‘আইফোন এক্স’ মডেল এবং তার পরের মডেলগুলি থেকে ফেস আইডি আনলক করার সুবিধা দেওয়া থাকলেও ‘ফেস আইডি উইথ মাস্ক’ ফিচারটি ব্যবহার করতে পারবেন শুধুমাত্র ‘আইফোন ১২’ এবং পরবর্তী মডেলের ব্যবহারকারীরা।

সিশা/চখ

এই বিভাগের আরও খবর