chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব পিডিবির

চট্টলা ডেস্ক: সরকারের ইঙ্গিতে এবার তোড়জোড় বিদ্যুতের দাম বাড়ানোর। এরইমধ্যে যৌক্তিকতা তুলে ধরে বিইআরসিতে প্রস্তাব পাঠিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। সংস্থাটির চেয়ারম্যান জানান, গ্যাস সঙ্কটে তেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন করায় বাড়ছে ভর্তুকি। ফলে বিকল্প নেই সরকারের হাতে।

শীতকালে বিদ্যুতের চাহিদা এমনিতেই কম। কিন্তু সেটুকু উৎপাদন করতে গিয়েও হিসাব ঠিক রাখতে পারছে না পিডিবি। কারণ গ্যাস পাওয়া যাচ্ছে না প্রত্যাশা অনুযায়ী।

সংস্থার হিসাবে, কেবল গ্যাসের অভাবে ব্যহত হচ্ছে দৈনিক অন্তত আড়াই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন। ফলে প্রয়োজন মেটাতে চালু রাখতে হচ্ছে সবগুলো তেলচালিত কেন্দ্র। সবশেষ অর্থবছরে প্রতি ইউনিটের উৎপাদন খরচ পড়ে সাড়ে ছয় টাকার ওপরে। যা বছর ব্যবধানে বাড়ে প্রায় ২৬ শতাংশ। এ কারণে ভর্তুকি দিতে হয় প্রায় সোয়া ১১ হাজার কোটি টাকা। সম্প্রতি সঙ্কট আরো বেশি হওয়ায় ভর্তুকি বাড়ার শঙ্কায় পিডিবি। তাই এটি কমাতেই দাম বাড়ানোর আলোচনা শুরু করেছে সংস্থাটি।

পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন জানান, গ্যাস না পাওয়ার কারণে চার থেকে সাড়ে চার হাজার মেঘাওয়াট বিদ্যুৎ উৎপাদনে তেল চালিত বিদ্যুৎকেন্দ্র চালাতে হয়। তাই এতে ভর্তুকি দিতে হয় প্রায় ১১ হাজার কোটি টাকা। জানান, আগে সরকার গ্যাসের দাম নির্ধরণ করে পরে বিদ্যুতের দাম ঠিক করতে হবে।

এমকে/চখ

এই বিভাগের আরও খবর