chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাল শুরু হচ্ছে পাকিস্তান সুপার লিগ

চট্টলা ডেস্ক: আগামীকাল শুরু হচ্ছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। এক মাসের টুর্নামেন্ট শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। একইসময় বিপিএল হওয়ায় তুলনা চলে আসছে দু’টুর্নামেন্টের মধ্যে। করোনার প্রতিকূলতা দু’দেশেই আছে।

একইসময়ে প্রতিবেশি বাংলাদেশেও চলছে আরেকটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএল। ২০১২তে যাত্রা শুরু করেছিলো যে আসর। এগার বছরে অষ্টম আসর। মাঝে নানা উত্থান-পতন। বিতর্কতো নিয়মিত। আর ২০১৬তে যাত্রা শুরুর করা পিএসএলকে কখনোই থামতে হয়নি।

দল সংখ্যা ছয়েই সীমাবদ্ধ পাকিস্তানের। এবার বাংলাদেশেও সমান। কিন্তু এর আগে কখনো ছয় কখনো সাত। ফ্র্যাঞ্চাইজি পরিবর্তনের কথা না হয় বাদই দিলাম। ঢাকার নাম তিন ও সিলেটের নাম পরিবর্তন হয়েছে চারবার।

এবারের বিপিএল-এর প্রযুক্তিতেও যোজন যোজন এগিয়ে পিএসএল। নো বল ডাকার দায়িত্বটাও টেলিভিশন আম্পায়ারের। ডিআরএস থাকছে। যার জন্য আক্ষেপে পুড়ছে আর করোনাকে অযুহাত দিচ্ছে বাংলাদেশ।

সম্প্রচারে পিএসএল বিশ্বব্যাপি নিজেদের ছড়িয়ে দিয়েছে। সবমিলে ১৮ দেশে ৪০ চ্যানলে মিলবে পিএসএল। আর বিপিএল ভারতেই দেখানোর ব্যবস্থা করানো যায়নি। সম্প্রচার থেকে আয়ের ৮০ শতাংশ ছয় দলকে ভাগ করে দিয়ে বাস্তবসম্মত পরিকল্পনা করেছে পিসিবি। তবে বিসিবি সে পথে নেই।

ধারাভাষ্যকারও বিশ্বমানের। নিক নাইট, ডেডিভ গাওয়ার। মাইক হেজম্যান, ড্যানি মরিসনের সঙ্গে পাকিস্তানের নিজস্ব ওয়াকার ইউনুস, সানা মারুফরাও থাকবেন কমেন্ট্রি বক্সে। জোয়নাব আব্বাস আকর্ষণ ছড়াবেন মাঠে উপস্থাপকের দায়িত্বে।

তারকা বিদেশিতেও পিএসএল এগিয়ে। বাংলাদেশে যেখানে ফ্যাফ ডু প্লেসি, ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভোর মত ক্যারিয়ারের শেষবেলায় যোগ দেয়াদের প্রাধান্য সেখানে পিএসএল মাতাতে প্রস্তুত রশিদ খান, অ্যালেক্স হেইলস, জেসন রয়, কলিন মানরো, ক্রিস জর্ডান, রাইলি রুশো, ইমরান তাহিররা।

প্রাইজমানিতেও বাংলাদেশ চারগুনেরও বেশি অর্থ দেবে পাকিস্তান। ৯ কোটি রুপি চ্যাম্পিয়ন প্রাইজমানি। বাংলাদেশি টাকায় যা ৪ কোটি ৩৭ লাখেরও বেশি।

ভেন্যুতে অবশ্য বাংলাদেশ এগিয়ে। তিন শহরে বিপিএল। পাকিস্তানে লাহোর আর করাচি। তবে দর্শক প্রবেশের অনুমতি পাচ্ছে পাকিস্তানে।

শেষ করা যাক ক্রিকভিজের জরিপ দিয়ে। ২০২০ সালে করা এই জরিপে সাত নম্বরে বিপিএল-এর অবস্থান। আইপিএল, বিগ ব্যাশ, পিএসএল উপরের নামগুলো।

এমকে/চখ

এই বিভাগের আরও খবর