chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ঠান্ডাজনিত রোগের প্রাদুর্ভাব বাড়ছে-সংকট ওষুধের!

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, সারা দেশের মতো চট্টগ্রামেও করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। পাশাপাশি ঘরে ঘরে ঠান্ডাজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে।

একই সাথে বাজারে বেড়েছে ঠান্ডাজনিত রোগ জ্বর, সর্দি, গলাব্যথা ও কাশির ওষুধের চাহিদা। এরই মধ্যে চট্টগ্রামের ওষুধের পাইকারি বাজারসহ বিভিন্ন দোকানে এসব ওষুধের সংকট দেখা দিয়েছে।

আজ বুধবার (২৬ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানালেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন

তিনি ক্ষোভের সাথে বলেন,চাহিদাকে পুঁজি করে সরবরাহ কমের অজুহাত দেখিয়ে এসব ওষুধের অতিরিক্ত দাম রাখা হচ্ছে। যে কারণে বাধ্য হয়েই অতিরিক্ত দামে এসব ওষুধ কিনতে বাধ্য হচ্ছেন খুচরা ব্যবসায়ীরা। আর দামের এসব প্রভাব পড়ছে সরাসরি ভোক্তাদের উপর।

অন্যদিকে ঠান্ডাজনিত রোগের ওষুধের পাশাপাশি বেশি দামে বিক্রি হচ্ছে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ সুরক্ষা সামগ্রীও। বাজারে প্রচুর পরিমানে নকল মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ সুরক্ষা সামগ্রীর ছড়াছড়ি বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।

জনসাধারনের চাহিদাকে পুঁজি করে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী নামসর্বস্ব এসব সুরক্ষা সামগ্রী তৈরী করে চড়া দামে বাজারে বিক্রি করছে। দেখা যাচ্ছে যে বিভিন্ন ব্র্যান্ডের কথা বলে এসব সুরক্ষা সামগ্রী বিক্রি করা হলেও বাস্তবে এসব ব্র্যান্ডের কোন অস্তিত্বও নেই।

ফলত ক্রেতাসাধারণ পদে পদে প্রতারিত হচ্ছে। আর ভেজাল সুরক্ষা সামগ্রী ব্যবহার করে বিভিন্ন রোগেও আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

তিনি আরো বলেন আমরা আরো খবর পেয়েছি যে চাহিদা বৃদ্ধি পাওয়া এসব ওষুধ প্রস্তুতকারী ও সরবরাহকারী কোম্পানি থেকে সরাসরি ফার্মেসি পর্যায়ে সরবরাহ কমিয়ে দেয়া হয়েছে, অথচ কালোবাজারে চড়া দামে এসব ওষুধ বেচাকেনা হচ্ছে।

সুজন বাজারের এ অবস্থা নিরসনে ওষুধ কোম্পানীগুলোকে উৎপাদন বাড়িয়ে সরাসরি ফার্মেসি এবং ক্রেতাসাধারনের নিকট ওষুধ সরবরাহ করার আহবান জানান।

আর কোনভাবেই যাতে মানুষের জীবনরক্ষার এসব প্রয়োজনীয় উপাদানগুলোর দাম বৃদ্ধি না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য ওষুধ উৎপাদকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি অনুরোধ জানান।

তিনি বলেন মানুষের জীবন মৃত্যুর এ সন্ধিক্ষণে আপনারা অমানবিক হবেন না। সারা বিশ্ব আজ এক কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে। তাই আমাদের সবাইকেও কাধে কাধ মিলিয়ে এ পরিস্থিতি মোকাবেলা করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

তিনি করোনা মহামারীর এ সময়ে যারা জনগনের প্রতি অমানবিক আচরণ করছে তাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলারও আহবান জানান।

এছাড়া ওষুধের মজুতদারসহ বাজারের দৌরাত্ম্য বন্ধের জন্য নিয়মিত অভিযান পরিচালনা করার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানান খোরশেদ আলম সুজন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর