chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সীতাকুণ্ডে সাগর থেকে বালু উত্তোলন বন্ধ করল প্রশাসন

নিজস্ব প্রতিবেদক : রাতের আঁধারে ড্রেজারের মাধ্যমে সাগর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে কৃষি জমি ভরাট করছিল চট্টগ্রামের সীতাকুণ্ডের একটি প্রতিষ্ঠান।

গোপনে সংবাদ পেয়ে উপজেলার বাড়বকুণ্ড ইউনিয়নের সাগর পারে ছুটে যান উপজেলা প্রশাসন। এসময় ক্যাপিটাল নামে একটি এলপি গ্যাস পেট্রলিয়াম লিমিটেড অবৈধভাবে বালু করতে দেখা যায়।

তবে ভ্রাম্যমান আদালতের অভিযানের খবর পেয়ে বালু উত্তোলন কাজে নিয়োজিত প্রতিষ্ঠানটির সকল কর্মীরা পালিয়ে যায়। পরে বালু উত্তোলনের কাজ স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে প্রশাসন।

অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করার নির্দেশ দিয়েছেন উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম।

তিনি বলেন, ক্যাপিটাল নামে একটি প্রতিষ্ঠান উপজেলার বাড়বকুণ্ড ইউনিয়নের সাগর পারে ড্রেজার মেশিন স্থাপন করে বেশ কয়েকটি বড় পাইপের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে।

গোপনে এমন সংবাদ পেয়ে টিম নিয়ে ঘটনাস্থল পরিদর্শণে এসে এর সতত্যা পাই। তিনি বলেন, এই বালু উত্তোলনে একদিকে পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে অন্যদিকে শত শত একর চাষাবাদ উপযোগী নাল জমি ধ্বংস হচ্ছে।

এর আগেও বিভিন্নভাবে একই প্রতিষ্ঠানকে বালু উত্তেলেন বন্ধে নির্দেশ দেওয়া হলেও তারা কর্ণপাত করেননি। ফলে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনার মাধ্যমে আজ স্থায়ীভাবে বালু উত্তোলন বন্ধ করেছি।

এসময় ঘটনাস্থলে কাউকে পাওয়া যায়নি। প্রাথমিকভাবে আমরা বালু উত্তোলন কাজে ব্যবহৃত বড় বড় পাইপগুলো কেটে দিয়েছি। এরপরও বালু উত্তোলনের চেষ্টা করা হলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানালেন তিনি।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর
Leave A Reply

Your email address will not be published.