chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ধনিয়া পাতার টক ঝাল মিষ্টি আচার

ডেস্ক নিউজ: ধনে পাতা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। সুপরিচিত পাতা অসাধারণ পুষ্টিগুন ভরপুর। ধনে পাতাকে আমরা সালাদ এবং রান্নার স্বাদ বাড়ানোর কাজে সবচেয়ে বেশি ব্যবহার করে থাকি। কিন্তু এই ধনে পাতার আচার বেশ সুস্বাদু তা কি আমরা জানি?

আগে শুধু শীতকাল এলেই ধনে পাতা পাওয়া যেত তবে এখন সারাবছরই ধনেপাতা পাওয়া যায়। যদিও শীতকাল এলে এর স্বাদ আরও বহুগুন বেড়ে যায়। তাই এখনই সবচেয়ে ভাল সময় এই আচার তৈরি করার। এই আচার ভীষন মজার ও স্বাদেও লোভনীয়। চিতই, ম্যারাপিঠা, সাদা ভাত, পোলাও, বিরিয়ানি, মোরগ পোলাও এবং ঝাল মুড়ির সাথে ভীষণ ভালো লাগে এই আচার। এর স্বাদ এক কথায় অসাধারণ। চলুন জেনে নেই এই আচারের রেসিপি।

উপকরণ:

২৫০ গ্রাম ধনে পাতা, ২৫০ গ্রাম তেতুল, মাঝারি সাইজের ২টি রসুন, ১ ইঞ্চি পরিমান আদা, চিনি লাগবে ১০ টেবিল চামচ,কাঁচা করিচ স্বাদমতো ,লবন স্বাদমতো ।

প্রস্তুত প্রণালী:

ভালো করে সব ধনে পাতা, তেতুল, রসুন, কাঁচা মরিচ ও আদা ধুয়ে নিয়ে ভালো করে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন।এরপর ব্লেন্ড করার মিশ্রনে ১০ টেবিল চামচ চিনি দিয়ে দিন।এর সাথে ২ চা চামচ লবন দিয়ে দিন। চিনি ও লবন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

এই পেস্ট একটি ট্রেতে ছড়িয়ে ২ দিন রোদে দিতে হবে।২ দিন পর, সামান্য সরিষার তেল দিয়ে পুরো পেস্ট তুলে নিন। পেস্ট তোলা হয়ে গেলে গোল গোল করে সাইজ করে নিন।এবার একটি বোয়েমে সরিষার তেল দিয়ে তাতে এই গোল গোল করা আচার গুল দিয়ে সংরক্ষণ করুন।ব্যস হয়ে গেলো ধনে পাতার আচার।

সিশা/জেএইচ/চখ