chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ডেঙ্গু জ্বর সারাবে পেঁপে পাতার রস

লাইফস্টাইল ডেস্ক : পেঁপে এমন একটি গাছ যার প্রায় প্রতিটি অংশই যেমন পাতা, ফল, বীজ, ফুল, এমনকি শেকরও ব্যাবহার করা যায়। সবজি হিসেবে কাঁচা পেঁপে কিংবা ফল হিসেবে পাকা পেঁপেতে রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা। এমনকি পেঁপের বীজও পুষ্টিগুণে ভরপুর।

তবে আমরা অনেকেই হয়তো জানি না পেঁপে পাতায়ও অনেক গুণ রয়েছে। এই পাতা দিয়ে ক্যান্সার, ডাইবেটিস, ডেঙ্গু জ্বর সহ আরও নানা রোগের চিকিৎসা করা হয়।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর ক্ষেত্রে পেঁপে পাতার রস খুবই উপকারী। ডেঙ্গু জ্বর হলে শরীরে প্লাটিলেট কমতে শুরু করে। পেঁপে পাতার রস আমাদের শরীরে প্লাটিলেট বাড়াতে সাহায্য করে।

আবার পেঁপে পাতায় রয়েছে অ্যান্টি-ম্যালেরিয়া উপাদান, এসিটোজেনিন যৌগ ম্যালেরিয়া সারিয়ে তুলতে সাহায্য করে। এছাড়া লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে পেঁপে পাতার রস।

এই রস প্রতিদিন খেলে লিভারের নানা সমস্যা দূর হয়। জন্ডিস এবং লিভার সিরোসিস হওয়ার ভয় থাকে না।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুন কাজ করে পেঁপে পাতার রস। এটি ইনসুলিন উৎপাদন নিয়ন্ত্রণ করে যার ফলে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ডায়াবেটিসের ফলে তৈরি জটিলতা দূর করে।

পেঁপে পাতায় উপস্থিত এনজাইম প্রোটিন, কার্বোহাইড্রেড এবং মিনারেলকে ভেঙে হজমে সাহায্য করে। পেঁপে পাতার রস খেলে আলসার দূর হয়।

পেঁপে পাতার রসে ভিটামিন সি এবং এ থাকে। এই ভিটামিন গুলো আমাদের ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। ত্বককে করে তোলে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল। ত্বকের বিভিন্ন সমস্যা যেমন পিম্পলস, ফ্রিকেলস এবং ব্রণ দূর করতে সহায়তা করে। শুধু ত্বকের অথবা স্বাস্থ্যের মাঝে এর ব্যাবহার সীমিত নয়।

পাশাপাশি চুল ভালো রাখতেও পেঁপে পাতার রস ব্যাপক ভূমিকা রাখে। চুল পড়া, চুল পাতলা হয়ে যাওয়ার মত সমস্যা সমধান করে পেঁপে পাতার রস। খুশকি দূর করতেও দারুণ কাজ করে এটি।

পেঁপে গাছ খুব সহজেই হয়। খুব বেশি যত্নের প্রয়োজন হয়না, ফলনও হয় অনেক। এর বীজে রয়েছে ফ্যাটি অ্যাসিড; যার উপকারিতা প্রচুর। এর পাতা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে স্কিনের জন্য এর উপকারীতা রয়েছে। পেট ফুলে যাওয়া দূর করতে পারে।

পাশাপাশি হজম সংক্রান্ত যে সকল রোগ রয়েছে তাদের প্রতিরোধে ভুমিকা রাখে। হজমের পাশাপাশি খুশকি ও চুল পড়ার বিরুদ্ধে লড়াই করে।

এছাড়া পেঁপেতে রয়েছে ভিটামিন ই, সি এবং বিটা ক্যারোটিন। আর পেঁপে পাতায় এ, সি, ই, কে ও বি ও ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম ম্যাগনেশিয়াম, এবং আয়রনও রয়েছে প্রচুর পরিমাণে।

সিশা/আর এস

এই বিভাগের আরও খবর