chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফেন্সিডিল আদৌ মাদক কি না, জানা যাবে ফেব্রুয়ারিতে

চট্টলা ডেস্ক: ফেন্সিডিল এক সময় ছিল কাশির সিরাপ। ধীরে ধীরে তা হয়ে ওঠে তরুণ প্রজন্মের নেশার বস্তু। এটি আদৌ মাদক কি না, তা নিয়েই প্রশ্ন তুলেছেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ। এ নিয়ে রায় দেয়া হবে আগামী পয়লা ফেব্রুয়ারি।

দেশে প্রায়ই গণমাধ্যমের শিরোনাম হয় ফেন্সিডিল। চালানসহ আসামি গ্রেপ্তার এবং বহনে নেয়া হয় কৌশল। কখনো এসব মামলায় সাজা হয়, কখনো খালাস পেয়ে যান আসামিরা।

এবার দেশের সর্বোচ্চ আদালতের সামনে প্রশ্ন উঠেছে, ফেন্সিডিল আদৌ মাদক কি না? অথবা এটি বহন করা কি অপরাধ? এমন প্রশ্ন এসছে, ১৯৯৭ সালে যশোরের চৌগাছায় ২৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেপ্তার বাদল কুমার পালের মামলায়।

২০০০ সালে এ মামলায় বাদল কুমার পালকে যাবজ্জীবন সাজা দেন যশোরের স্পেশাল ট্রাইব্যুনাল। কিন্তু ১৯৯০ সালের মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে উদাহরণ দিয়ে ২০০৩ সালে তাকে খালাস দেন হাইকোর্ট। বলেন, ফেন্সিডিল কোন মাদকই না। এটি পরিবহনও কোন অপরাধ না! তবে এবার আপিল বিভাগ চূড়ান্ত রায় দিবেন, ফেন্সিডিল বহন ও সেবন অপরাধ কি না তা নিয়ে।

বুধবার (১৯ জানুয়ারি) শুনানিতে রাষ্ট্রপক্ষ জানায়, পার্শ্ববর্তী দেশ ভারতের বিশেষজ্ঞরা দেশটির সুপ্রিম কোর্টে মতামত দিয়েছেন ফেন্সিডিলের অতিরিক্ত ব্যবহার মাদক বৈ অন্যকিছু নয়।

এ মামলা নিষ্পত্তির ওপর দেশের ফেন্সিডিল সংক্রান্ত সব মামলার ভবিষ্যৎ নির্ভর করছে।

এমকে/চখ

এই বিভাগের আরও খবর