chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ওমরাহ পালনে ফের নতুন নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র ওমরাহ পালনে ফের নতুন নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। দেশটির হজ এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ৩০ দিনের জন্য আসা বিদেশি মুসল্লিরা সর্বোচ্চ তিনটি ওমরাহ পালন করতে পারবেন।

সৌদি নাগরিক ও বিদেশি মুসলমানদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথমবার ওমরাহ পালনের পর কেউ দ্বিতীয়বার ওমরাহ পালন করতে চাইলে নির্দিষ্ট ১০ দিনের সময় শেষে ইতমারানা বা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে দ্বিতীয়বার আবেদন করা যাবে।

এর আগে সৌদি সরকারের এক নির্দেশনায় বলা হয়, সৌদি আরবে হজ করতে আসা অন্য দেশের মুসল্লিদের ক্ষেত্রে বয়স ১২ বা তার বেশি হতে হবে। একই সঙ্গে করোনার টিকা নেয়ার বিষয়টি তাওয়াক্কালনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিশ্চিত করতে হবে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন এসব নির্দেশনা জারি করা হয়েছে।

এর আগে ২০২০ সালের অক্টোবরে প্রায় সাত মাস পর পুনরায় ওমরাহ পালনের অনুমতি দেয় সৌদি আরব। করোনা মহামারির কারণে দীর্ঘদিন ওমরাহ পালন বন্ধ রাখা হয়।

গত মাসে ঘরে-বাইরে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিধিনিষেধ পুনরায় জারি করে সৌদি আরব। করোনা সংক্রমণ আবারো বাড়তে থাকায় এমন পদক্ষেপ নেয় সৌদি কতৃপক্ষ।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর