chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৬৯ শতাংশ নমুনায় ওমিক্রন ভ্যারিয়েন্ট: স্বাস্থ্যমন্ত্রী

চট্টলা ডেস্ক: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের ৬৯ শতাংশই নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক

সোমবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকায় নমুনা পরীক্ষার পর জিনোম সিকোয়েন্স করে দেখা গেছে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের এখন ৬৯ শতাংশে উন্নীত হয়েছে। যা আগে ১৩ শতাংশ ছিল। ১০ দিনে এই তথ্য পাওয়া গেছে। তিনি মনে করছেন ঢাকার বাইরেও একই হার হবে।

এর আগে, বুধবার ঢাকায় এক অনুষ্ঠানে জাহিদ মালেক বলেছিলেন কোভিড আক্রান্তদের ‘১৫-২০ শতাংশই’ করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত। ওইদিনই ঢাকার বাইরে প্রথম ওমিক্রন আক্রান্তের খবর দেয় স্বাস্থ্য অধিদফতর।

সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ায় সরকার চিন্তিত। এ কারণে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, ডেল্টা এবং ওমিক্রনে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এ বিষয়ে কিছুটা হলেও চিন্তিত, আতঙ্কিত। ১৫ দিনে ১৮ শতাংশে চলে এসেছে শনাক্তের হার। যেভাবে বাড়ছে তাতে শনাক্তের হার ৩০ শতাংশ ছাড়াতে বেশি সময় লাগবে না।

তিনি আরও বলেন, হাসপাতালে ভর্তির সংখ্যাও বেড়ে যাচ্ছে। এখন যেভাবে বাড়ছে তাতে আগামী এক-দেড় মাসের মধ্যে হাসপাতালে কোনো জায়গা থাকবে না। তখন চিকিৎসা দেওয়া কঠিন হয়ে পড়বে। এ কারণে জনগণকে আহ্বান করছি, তারা যেন স্বাস্থ্যবিধি মানেন। সামাজিক দূরত্ব বজায় রাখেন।

প্রসঙ্গত, ১১ ডিসেম্বর জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবর সরকারিভাবে জানানো হয়েছিল। ২৭ ডিসেম্বর এক জন এবং ২৮ ডিসেম্বর চার জন, ৩১ ডিসেম্বর তিন জন, ৬ জানুয়ারি ১০ জন, ৭ জানুয়ারি এক জন, ১০ জানুয়ারি নয় জন, ১২ জানুয়ারি তিন জন এবং রোববার ২২ জনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্তের তথ্য আসে জিআইএসএআইডির ওয়েবসাইটে। করোনার এই নতুন ধরনে ঢাকার বাসাবো এলাকায় প্রথম শনাক্তের খবর আসে। পরে বনানী ও মহাখালীতে রোগী পাওয়া যায়। ঢাকার বাইরে যশোরে ওমিক্রন শনাক্তের পর ঢাকার চাঁনখারপুল এবং উত্তরায় মিলেছে করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট।

তবে বুধবারই ঢাকায় এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন দেশে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সামাজিক সংক্রমণ (কমিউনিটি ট্রান্সমিশন) শুরু হয়েছে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর