chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

১০ তলা বিভাগীয় সদরদপ্তর কমপ্লেক্স ভবন পেলো রংপুরবাসী

ডেস্ক নিউজ:  ১০ তলাবিশিষ্ট ‘বিভাগীয় সদরদপ্তর কমপ্লেক্স ভবন’ পেলো রংপুরবাসী। নবনির্মিত এ ভবনটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রবিবার (১৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমপ্লেক্স ভবনটির উদ্বোধন করেন তিনি।

রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্সের মাল্টিপারপাস হলে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, বিভাগীয় কমিশনারসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৬ সালে ১০ তলাবিশিষ্ট রংপুর বিভাগীয় সদর দপ্তর নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়। এজন্য ৭৬ কোটি টাকা ব্যয়ে ‘রংপুর বিভাগীয় সদর দপ্তর’ প্রকল্পের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। একনেকে প্রকল্পটি পাস হওয়ার পর ২০১৭ সালের নভেম্বর মাসে গণপূর্ত অধিদপ্তর নগরীর উত্তম হাজীরহাটে পুরনো রেডিও সেন্টারসংলগ্ন রংপুর-ঢাকা মহাসড়কের পাশে ১৫ একর জমি নিয়ে রংপুর বিভাগীয় সদর দপ্তর নির্মাণকাজ শুরু করে। ২০২১ সালের জুন মাসে বিভাগীয় সদর দপ্তরের নির্মাণকাজ শেষ হয়। এতে ১০ তলাবিশিষ্ট ভবনের পাশাপাশি ৭২০ আসনের ২ তলাবিশিষ্ট মাল্টিপারপাস হলরুম, সাবস্টেশন ভবন, জেনারেটর ও পাম্প হাউস, ৫০ হাজার গ্যালন ধারণক্ষমতাসম্পন্ন জলাধার, ৪০ হাজার গ্যালন ক্ষমতাসম্পন্ন ফায়ার জলাধার, গার্ডশেড ও গেট, বাউন্ডারি ওয়াল, সড়ক ড্রেন, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা রয়েছে।

এছাড়া ১০ তলা ভবনে ব্যাংক, পোস্ট অফিস, ক্যান্টিন, রান্নাঘর, সিকিউরিটি রুম, এসিল্যান্ড অফিস, ট্রেনিং রুম, ক্লাস রুম, ক্যান্টিন, ক্যাফে কর্নার, লাইব্রেরি, আর্কাইভ, মিটিং রুম রয়েছে। এই ভবনে ৩টি প্যাসেঞ্জার ও একটি ফায়ার লিফট, অগ্নিনির্বাপক ব্যবস্থা, সোলার সিস্টেম, সিসিটিভি সিস্টেম, সার্ভার সিস্টেম, সাবমারসিবল ও সেন্ট্রিফিউগাল পাম্প রয়েছে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর