chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পেটের মেদ ও ওজন কমাবে অপরাজিতা চা

চট্টলা ডেস্ক: বাজার এখন নানান রঙের চায়ে সয়লাব। গ্রিন টি, ব্ল্যাক টি, রেড টি, আরও কত কী! তবে এ সবকিছুর চেয়ে গুণে ও মানে সেরা হচ্ছে নীল চা। অপরাজিতা ফুল দিয়ে তৈরি হয় এই চা।

অপরাজিতা ফুল সবার পরিচিত হলেও তা থেকে যে চা তৈরি করা যায় তা জানেন না অনেকেই। মূলত থাইল্যান্ড ও ভিয়েতনামে শুকনো অপরাজিতা ফুটিয়ে চা তৈরি করা হয়। এর সাথে দেওয়া হয় লেবু ও মধু। লেবুর রস যোগ করলে এই চায়ের রঙ নীল থেকে বেগুনি হয়ে আসে। অনেক দেশে এই চায়ের পাতাও পাওয়া যায়।

এই চায়ে রয়েছে ক্যাটেচিন, যা পেটের মেদ কমাতে ও ওজন নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে তোলে নীল চা।

এটি ত্বকের জন্যেও দারুণ উপকারী। তারুণ্য ধরে রাখতে সহায়তা করে এই চা। এতে থাকা ফ্লাভনয়েড ত্বকে কোলাজেন তৈরি করে ইলাসটিসিটি বাড়ায়। বলিরেখা পড়তে দেয় না।

এই চায়ের ঘ্রাণ মন ও মেজাজ ভালো করে। নীল চা পান করলে স্ট্রেস দূর হয়। অ্যান্টি অক্সিডেন্টের গুণে ভরপুর নীল চা শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।

এই পানীয়টি বিশেষত তাদের জন্য কার্যকর যারা কম্পিউটারে প্রচুর সময় ব্যয় করে। এটি পান করলে চোখে ক্লান্তির অনুভূতি হ্রাস হয়, চাক্ষুষ তীক্ষ্ণতা বৃদ্ধি পায়। চোখের জলবাহীগুলি পরিষ্কার করে, ছানি এবং গ্লুকোমা জাতীয় রোগের লক্ষণগুলি থেকে মুক্তি দেয়।

সিশা/এমকে/চখ

এই বিভাগের আরও খবর