chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আলু!

কৃষি ডেস্ক : দেশে আলু উৎপাদনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঠাকুরগাঁও। এখানকার আলু স্থানীয় চাহিদা পূরণ করে অন্য জেলাতেও সরবরাহ করা হয়।

গতবারের মতোই লাভের আশায় যেসব চাষীরা এবার আলু চাষে ঝুঁকেছেন তাদের অনেককেই গুনতে হচ্ছে লোকসান। মাঠে ক্রেতা নেই। কিছু কিছু ক্রেতা আসলেও দাম বলছে অনেক কম। বর্তমানে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৮ টাকা দরে।

গত বছর অধিক দামে আগাম আলু বিক্রি করে লাভবান হওয়ায় এবারও লাভের আশায় আগাম আলু চাষে ঝুঁকেছিলেন কৃষক। কিন্তু আগাম আলুর বাজারে ধস নামায় লোকশান হচ্ছে তাদের।

গত বছর চাষীরা এই সময় প্রতি কেজি আলু মাঠেই বিক্রি করেছিলেন ২৫-৩০ টাকা দরে আর এবার সেই আলু বিক্রি হচ্ছে মাত্র ৮ টাকা দরে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, জেলার পাঁচ উপজেলায় এবার ২৭ হাজার ৬৪৭ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। ইতোমধ্যে ২ হাজার ৭শ ৭০ হেক্টর জমির আলু উত্তোলন করা হয়েছে।

আলু উৎপাদন ধরা হয়েছে প্রতি হেক্টরে ২৪ মেট্রিক টন। বর্তমান বাজার দরে আলু বিক্রি করে প্রতি হেক্টরে (২৪৭ শতক) চাষিরা দাম পাচ্ছেন ৯০-১০০ হাজার টাকা। আর প্রতি হেক্টর আলুর উৎপাদন খরচ হয় প্রায় দুই লাখ টাকা।

সদর উপজেলা নারগুন এলাকার আলু চাষী মিনহাজ বলেন, এবারে কীটনাশকের দাম অনেক বেশী ছিল। আর এবারে আলুর দাম কম, অনেক লোকসান হবে এবার আমাদের।

এক মণ আলু বিক্রি করে একটা কামলা খরচ দিতে হয়। তাহলে হিসেব করেন আমাদের অবস্থানটা কোথায়। আমরা এবার আলু করে লোকসানে পরে গেলাম।

বিপুল দেবনাথ নামে অপর এক চাষী জানালেন, এবার লাভ তো দুরের কথা আসলও তুলতে পারছিনা। কম দামে আলু বিক্রি করে বড় ধরণের ক্ষতির মুখে পড়তে হচ্ছে। তার পরেও নগদ টাকার ক্রেতা নেই।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর