chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভিসা ছাড়া ৪০ দেশে প্রবেশাধিকার পেল বাংলাদেশ

ডেস্ক নিউজ: ওয়ার্ল্ড পাসপোর্ট সূচকে ৫ ধাপ অগ্রগতি হয়ে বাংলাদেশের অবস্থান ১০৩তম।  এবার ভিসা ছাড়া ৪০ দেশে প্রবেশাধিকার পেল বাংলাদেশ।

মঙ্গলবার (১১ জানুয়ারি) ১৯৯টি দেশের মধ্যে জরিপ চালিয়ে এ পাসপোর্ট সূচক প্রকাশ করেছে হ্যানলি অ্যান্ড পার্টনারস। গত ১৭ বছর ধরে পাসপোর্ট নিয়ে গবেষণা ও দেশ অনুযায়ী র্যাঙ্কিং প্রকাশ করে আসছে প্রতিষ্ঠানটি।

হ্যানলি অ্যান্ড পার্টনার্সের সূচকে বলা হয়, গত বছরের অক্টোবরে প্রকাশিত জরিপের তুলনায় বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৫ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। গত অক্টোবরের পাসপোর্ট সূচক অনুযায়ী বাংলাদেশ ১০৮তম অবস্থানে ছিল। আর সর্বশেষ র্যাঙ্কিং অনুযায়ী কসোভো এবং লিবিয়ার সাথে যৌথভাবে ১০৩তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশের পাসপোর্ট।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান (১০৮তম) এবং নেপালের (১০৫তম) চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। হ্যানলির সূচক অনুযায়ী, বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৪০টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়। সূচকে ৮৩তম অবস্থানে আছে প্রতিবেশী ভারত।

উল্লেখ্য, এবারের র‍্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে আছে জাপান ও সিঙ্গাপুর। এ দুইদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ১৯২টি দেশে ভ্রমণ সুবিধা উপভোগ করেন। যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি এবং দক্ষিণ কোরিয়া। এ দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন বিশ্বের ১৯০টি দেশে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের, তাদের অবস্থান এ সূচকের ৫৮তম স্থানে। এবারের পাসপোর্ট সূচকে সবচেয়ে দূর্বল অবস্থানে আছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। ভিসা ছাড়া মাত্র ২৬টি দেশে যাওয়ার অনুমোদন আছে আফগান নাগরিকদের।

নচ/চখ

এই বিভাগের আরও খবর