chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এ কেমন যান বাস নাকি ট্রেন?

ksrm

আন্তর্জাতিক ডেস্ক: জাপানে অবিষ্কার করা হয়েছে এমন এক বাস, যা সাধারণ রাস্তা এবং রেললাইন উভয় জায়গায়ই চলতে পারে। বিশেষ এই গাড়িকে বলা হচ্ছে Dual Mode Vehicle বা DMV।

বাসের মাপেরই গাড়ি। ভিতরে ২১ জনের বসার জায়গা। যে যে যাত্রীর ওঠার কথা, তাঁদের পাড়ায় গিয়ে অপেক্ষা করছে যানটি। তাঁরা সবাই উঠে পড়লেই, তাঁদের নিয়ে হাজির হচ্ছে রেললাইনের ধারে। ব্যস, এবার রেললাইন ধরেই সোজা দৌড়। এমন অদ্ভুত যান চলাচল শুরু হল।

শুধুমাত্র একটি সুইচ চেপেই এই বাস কে ট্রেনে পরিণত করা যায়। বাস থেকে ট্রেনে আবার ট্রেন থেকে বাসে পরিণত হতে সময় লাগে মাত্র ১৫ সেকেন্ড। গত ২৫ ডিসেম্বর জাপানে চালু করা হয়েছে গাড়িটি। জাপানের শিককু অঞ্চলের তকুশিমা এলাকায় সর্ব প্রথম যাত্রা করবে এই গাড়ি। বাইরে থেকে দেখতে গাড়িটিকে সাধারণ মিনি বাসের মতই দেখায়। সাধারণ রাস্তায় চলার সময় গাড়িটি রাবারের চাকার সাহায্যে এগিয়ে চলে। আবার রেল স্টেশনে পৌছার পর, সংক্রিয়ভাবে গাড়ির নিচ থেকে স্টিলের রেলওয়ে চাকা বেরিয়ে আসে। এবং রাবারের চাকা উপরে উঠে যায়। রেললাইন ধরে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ছুটতে পারবে এই ডিভিএম। মজার কথা, রেললাইনের তুলনায় রাস্তায় এর গতি অনেক বেশি। সেখানে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগেও দৌড়োতে পারবে এটি।

ডিজেলে চলবে এই যান। ভাড়াও সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই। এমনই জানানো হয়েছে যানটি প্রস্তুতকারী সংস্থার তরফে। একই সঙ্গে এতে দু’ধরনের চাকা থাকছে। রাস্তায় চলার জন্য টায়ার লাগানো চাকা। আর রেললাইনে চলার মতো স্টিলের চাকা। দরকার মতো এক ধরনের চাকা ভিতরে ঢুকে গিয়ে অন্য ধরনের চাকা বেরিয়ে আসবে। খুব সহজেই রাস্তা থেকে রেললাইন এবং রেললাইন থেকে রাস্তার মধ্যে ঘোরাফেরা করতে পারবে এটি। মূলত জ্বালানী বাঁচানোর জন্যই রেললাইন ধরে ছুটবে এটি।

সিশা/জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...