chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আন্তর্জাতিক তিন উৎসবে মোশাররফ করিমের ‘অভিনেতা’

ksrm

বিনোদন ডেস্ক: ভারতের তিনটি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের জন্য অফিসিয়ালি চুড়ান্ত হয়েছে রাকেশ বসু রচিত ও পরিচালিত ৪০ মিনিট ব্যাপ্তির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অভিনেতা’। ‘পুনে শর্টস ইন্টারন্যাসনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২১’, ‘সিন্ধুডারগ ইন্টারন্যাশনাল শর্টস ফিল্ম ফেস্টিভ্যাল ২০২১’ ও ‘সানফেস্ট ইন্টারন্যাশনাল শর্টস ফিল্ম ফেস্টিভ্যাল ২০২১’-এ দেখানো হবে এই ছবিটি।

তবে রাকেশ বসু জানালেন, এখনো তিনটি উৎসবের কোনটিরই দিন ক্ষণ চুড়ান্ত হয়নি। তবে তার চলচ্চিত্রটি যে এই উৎসবে প্রদর্শিত হবে তা চুড়ান্ত হয়েছে।

এর আগে রাকেশ বসু নির্মিত ওয়েব ফিল্ম ‘পুতুল কথা’ বাংলাদেশের ‘চাড়ুনীড়ম উৎসব’-এ আটটি ক্যাটাগরিতে মনোয়ন পেয়েছিলো। দেশের বাইরে এবারই প্রথম তার রচিত ও পরিচালিত কোন চলচ্চিত্র আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে। বিষয়টি নিয়ে ভীষণ উচ্ছসিত রাকেশ বসু। বললেন, ‘গল্পে দেখা যায়-একজন অভিনেতা বছরে দু’টো ফিল্মে অভিনয় করেন এবং যথারীতি তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। পরের বছরও ঠিক শুটিং চলাকালীন সময়ে ঘোষনা আসে যে তিনি এবারও পুরস্কার পেতে যাচ্ছেন।

শুটিং শেষে তিনি বাসায় আসার পর দরজায় হঠাৎ সেই চরিত্রটি এসে উপস্থিত, যে চরিত্রের জন্য তিনি আবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন। তারসঙ্গে অভিনেতার কথা হয় এবং মাস্টার চরিত্রটি বলে যে তার চরিত্রটি আদর্শগত দিক দিয়ে পরিবর্তন করে উপস্থাপন করা হয়েছে, যা ঠিক নয়। অনেক সময় গল্পের প্রয়োজনে বা বাহ্যিক স্বার্থে আমরা মূল চরিত্রের পরিবর্তন করি। এই পরিবর্তনটাই মূল চরিত্র মেনে নিতে পারেনি বলেই অভিনেতা তার দায়িত্ববোধের জায়গা থেকে সে বছর আর পুরস্কার গ্রহন করেননি। সেই অভিনেতা চরিত্রে মোশাররফ ভাই অসাধারণ অভিনয় করেছেন।’

এদিকে মুঠোফোনে কলকাতা থেকে মোশাররফ করিম বলেন, ‘রাকেশ বসুর সঙ্গে এটাই আমার প্রথম কাজ। রাকেশ বসু ভীষণ গুছানো একজন পরিচালক এবং তার বোধের জায়গাটা বেশ পরিস্কার। কাজটি করার সময়ই মনে হয়েছে আমার যে এমন ভালো কিছু একটাই হতে যাচ্ছে। যার ফলশ্রুতিতে তিনটি আন্তর্জাতিক উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হওয়া। পুরো টিমের জন্য এটি ভীষণ আনন্দের খবর।’

জেএই্চ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...