chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২৯৫ মিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

দক্ষ জনবল তৈরি

চট্টলা ডেস্ক: দক্ষ জনবল তৈরি করতে এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি প্রকল্পের আওতায় বাংলাদেশকে ২৯৫ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। ডিজিটাল চাকরির সুযোগ সৃষ্টিতে এই অর্থ ব্যয় করা হবে।

রোববার (৯ জানুয়ারি) নগরীর শেরেবাংলা নগরস্থ পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি ঋণচুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের পক্ষে ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন চুক্তিতে স্বাক্ষর করেন। বিশ্বব্যাংক ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিশ্বব্যাংক ঢাকা অফিস জানিয়েছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রস্তাবিত প্রকল্পের মেয়াদকাল চলতি ২০২২ সালের ১ জানুয়ারি থেকে আগামী ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এ ঋণের বিপরীতে বাংলাদেশকে দশমিক ২৫ শতাংশ হারে কমিটমেন্ট ফি দিতে হবে। বিশ্বব্যাংকের শর্তানুসারে চার বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৪ বছরে ঋণ পরিশোধ করতে হবে।

সূত্র জানিয়েছে, এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ সরকারের ডিজিটাল সক্ষমতা বাড়ানোর জন্য একটি ডিজিটাল লিডারশিপ একাডেমি স্থাপনের মাধ্যমে ডিজিটাল অর্থনীতি সংক্রান্ত প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ সৃষ্টি হবে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর