chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ভ্যাট বুথের সাথে বসবে ভ্যাট স্ট্যান্ড

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনের উদ্যোগে চট্টগ্রামের বিভিন্ন মার্কেটসমূহে ভ্যাট কর্মকর্তা এবং দোকান মালিক সমিতির প্রতিনিধির সমন্বয়ে ভ্যাট বুথের সাথে বসবে ভ্যাট স্ট্যান্ড।

আগামী ৯ -১০ জানুয়ারি এসব বুথ স্থাপনের মাধ্যমে করদাতাদের ভ্যাট সংশ্লিষ্ট সকল ধরণের সেবা প্রদান করা হবে।

রোববার (৯ জানয়ারি) থেকে চট্টগ্রামের ১০ স্থানে ভ্যাট বুথ এবং উম্মূক্ত ৫ স্থানে ৫টি ভ্যাট স্ট্যান্ড বসানো হবে। এ কার্যক্রমের উদ্বোধন করবেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম’র কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

ভ্যাট স্ট্যান্ড যেসব স্থানে বসবে তা হলো, মুক্ত মঞ্চ ( শিশু পার্কের বিপরীতে, আউটার স্টেডিয়াম মাঠ, কাজীর দেউরী), সিইপিজেড এর প্রবেশ মুখের বাম পাশে খালি জায়গা, আগ্রাবাদ সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের সামনে, জিইসি কনভেনশন সেন্টার।

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে ৭ টি শপিং মলে ভ্যাট কর্মকর্তা ও মার্কেট প্রতিনিধির সমন্বয়ে ভ্যাট বুথ স্থাপন করা হবে সেগুলো হলো, নিউ মার্কেট (বিপনী বিতান), জহুর হকার্স মার্কেট, গোলাম রসূল মার্কেট, টেরীবাজার, রিয়াজউদ্দিন বাজার, সানমার ওশান সিটি ও চিটাগাং শপিং কমপ্লেক্স। পর্যটন শহর কক্সবাজার, আমিরাবাদ, বড়বাজার এবং লোহাগাড়ায়ও ভ্যাট বুথ স্থাপন করা হবে।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম’র কমিশনার মোহাম্মদ আকবর হোসেন ভ্যাটদাতাদের উদ্দেশ্য করে বলেন, ২০২২ সালের শুরুতেই ভ্যাট সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও করদাতাগণদের সেবা প্রদান সহজীকরণের লক্ষ্যে ভ্যাট বুথ এর পাশাপাশি ভ্যাট স্ট্যান্ড স্থাপন করা হয়েছে। ব্যবসায়ীদেরকে আহ্বান জানায় তারা যেন নিকটস্থ ভ্যাট বুথ ও ভ্যাট স্ট্যান্ড এ এসে নিবন্ধন গ্রহণ, রিটার্ন দাখিল ও অন্যান্য সেবা গ্রহণ করে। একইসাথে যে কোন কেনাকাটায় মূসক চালান বুঝে নেয়ার অনুরোধ রইলো চট্টগ্রামবাসীর প্রতি।

যে সমস্ত দোকানে ইএফডি মেশিন বসানো হয়েছে, সে সকল দোকান থেকে পণ্য ক্রয়ের সময় মূসক চালান সংগ্রহ করলে একদিকে যেমন সরকারি কোষাগারে মূসক জমা নিশ্চিত হয়, অন্যদিকে ক্রেতাদের লটারিতে পুরষ্কার জেতার সম্ভাবনা থাকে বলেও জানান তিনি।

এছাড়াও চান্দগাঁও, পটিয়া, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান বিভাগের ক্ষেত্রে বিভাগীয় ভ্যাট দপ্তরের হেল্প ডেস্ক থেকে বর্ণিত সেবাসমূহ প্রদান করা হবে। ভ্যাট বুথ ও ভ্যাট স্ট্যান্ড সমূহের কার্যক্রম সকাল ১১ টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত চলবে।

জেএইচ/চখ