chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে আরো ১০ জনের শরীরে ওমিক্রন শনাক্ত

চট্টলা ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হয়েছেন দেশের আরও ১০ জন। সবমিলিয়ে দেশে এখন পর্যন্ত ২০ জনের দেহে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

শনাক্ত সবাই রাজধানী ঢাকার বাসিন্দা। বৃহস্পতিবার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএআইডি) এ তথ্য জানিয়েছে।

জিআইএসএআইডির তথ্য অনুযায়ি, গত বছরের ১৪ ডিসেম্বর থেকে এ বছরের ৩ জানুয়ারির মধ্যে করোনা রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাদের মধ্যে গত ৩০ ডিসেম্বর পর্যন্ত সাত দিনে পাঁচজনের নমুনা সংগ্রহ করা হয়।

তবে ওয়েবসাইটটিতে যারা ওমিক্রনে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন তাদের বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই।

ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস, আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সেই জিনোম সিকোয়েন্স ডেটা জমা দিয়েছে।

এর আগে ৩১ ডিসেম্বর দেশে তিন জনের দেহে ওমিক্রন শনাক্ত হওয়ার খবর জানায় জিআইএসএআইডি। এরও আগে ২৮ ডিসেম্বর সন্ধ্যায় একজন এবং রাতে তিনজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়।

আগের দিন ২৭ ডিসেম্বর রাতে আরও একজনের নমুনায় করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার তথ্য জানায় জিআইএসএআইডি।

দেশে সর্ব প্রথম গত ১১ ডিসেম্বর দেশে প্রথম দুজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়। তারা জিম্বাবুয়ে ফেরত বাংলাদেশি দুই নারী ক্রিকেটার ছিলেন। তারা বর্তমানে সুস্থ রয়েছেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর